ওয়ার্ল্ড ইনসাইড

রাইসি ও পুতিন যেসব বিষয়ে আলোচনা করলেন


প্রকাশ: 08/12/2023


Thumbnail

মস্কো সফর করছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বৈঠক করেছেন। এ সময় তারা দুদেশের মধ্যে সম্পর্ক বাড়ানোর জন্য সমর্থন প্রকাশ করেন।

গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাষ্ট্রীয় সফরে রাশিয়ার রাজধানী মস্কোয় পৌঁছান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। পরে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও বসেন। 

এ সময় তারা গাজা সংকট, বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। এছাড়া দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন সহযোগিতা এবং ইরানের অবকাঠামোগত উন্নয়নে রাশিয়ার বিনিয়োগ ও সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়। শুক্রবার রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইরানের প্রেসিডেন্টের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বলেন, বিগত কয়েক বছরে তেহরান ও মস্কোর মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে উঠেছে। এর ফলে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাও বেড়েছে। গত এক বছরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ২০ শতাংশ বেড়ে প্রায় ৫০০ কোটি ডলারে পৌঁছেছে। আমরা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের পুরো ক্ষেত্রজুড়ে সক্রিয় সহযোগিতায় যুক্ত আছি।’ 

রুশ প্রেসিডেন্ট বলেন, বিগত কয়েক বছর ধরে রাশিয়া ও ইরানের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান। রাশিয়া ইরানের রেলপথে বিপুল পরিমাণ বিনিয়োগ করছে। এই রেলপথ পরে আন্তর্জাতিক নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডরের (আইএনএসটিসি) একটি অংশ হয়ে উঠবে। 

এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন, যার সদস্য দেশগুলো হলো— রাশিয়া, আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান ও কিরগিজস্তান এ বছরের শেষ নাগাদ ইরানের সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে সক্ষম হবে। 

উল্লেখ্য, ৭ হাজার ২০০ কিলোমিটার দীর্ঘ এই আইএনএসটিসি সমুদ্র, রেল ও মহাসড়কের একটি নেটওয়ার্ক, যা বাল্টিক সাগরের তীরে অবস্থিত রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরকে কাস্পিয়ান সাগর ও ইরানের মাধ্যমে ভারতের মুম্বাইয়ের সঙ্গে সংযুক্ত করার জন্য নকশা করা হয়েছে। ২০০২ সালে চালু হওয়া এই প্রকল্পে ১১ দেশ জড়িত। 

বৈঠকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি অন্যান্য খাতেও দুই দেশের মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধির ব্যাপারে জোর দেন। তিনি বলেন, ‘কৃষি ও শিক্ষা খাতে দুই দেশের অগ্রগতিতে সহযোগিতা গভীর করতে আরও পদক্ষেপ নেওয়া যেতে পারে।’

বৈঠকে রাইসি ভ্লাদিমির পুতিনকে ইরান সফরের আমন্ত্রন জানান। তিনি বলেন, ইরান যে কোনো সময় পুতিনের বিমানকে স্বাগত জানাতে প্রস্তুত।

ইরানের প্রেসিডেন্টের আমন্ত্রণের জবাবে পুতিন বলেন, তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং সময় এলে সুযোগটি কাজে লাগাবেন।

এসময় পুতিন কৌতুক করে বলেন, তিনি সৌদি সফর শেষে রাশিয়ায় ফেরার পথে ইরানের ওপর দিয়েই যাচ্ছিলেন এবং ভেবেছিলেন, তিনি চাইলেই তেহরানে অবতরণ করে এখনই রাইসির সঙ্গে দেখা করতে পারবেন। তবে তিনি এমনটা করেননি। কারণ, তিনি জানতেন ইরানের প্রেসিডেন্ট ইতিমধ্যে মস্কোর পথে রয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭