ওয়ার্ল্ড ইনসাইড

মিজোরামের সর্বকনিষ্ঠ মহিলা বিধায়ক বারিল ভান্নাইসাঙ্গি


প্রকাশ: 08/12/2023


Thumbnail

সম্প্রতি ভারতের মিজোরাম রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ হয়েছে । এ রাজ্যে বিজেপি ও কংগ্রেসকে সহজেই পরাজিত করে চমক দেখিয়েছে রাজ্যের জনপ্রিয় দল জোরাম পিপলস মুভমেন্ট বা জেডপিএম।

এ নির্বাচনে জেডপিএম থেকে নির্বাচন করে জয়ী হয়েছেন ৩২ বছরের এক তরুণী সুন্দরী। নির্বাচনে জয় লাভ করেই নজর কেড়েছেন সবার। তাকে নিয়ে শুরু হয়েছে সামাজিকমাধ্যমে নানা আলোচনা। মিজোরামবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন তরুণ প্রজন্মের এ নেত্রী।

নব-নির্বাচিত এ বিধানসভা সদস্যের নাম বেরিল ভান্নাইসাঙ্গি। ভারতের মিজোরাম প্রদেশের বিধানসভার নির্বাচনে সর্বকনিষ্ঠ বিধায়ক তিনি। ৩২ বয়সেই বিধায়ক হয়েছেন তিনি। 

মিজোরামে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা কারী ১৭৪ জন প্রার্থীর মধ্যে মাত্র ১৬ জন মহিলা ছিলেন। এর মধ্যে যে ৩ জন নারী নির্বাচিত হয়েছেন তাদের একজন হলেন বেরিল। তিনি একজন রেডিও জকি ও সাবেক টিভি উপস্থাপক। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি বেশ জনপ্রিয়। ইনস্টাগ্রামে তার আড়াই লাখের বেশি ফলোয়ার রয়েছে। 

জয়ের পরেই রেডিও জকি ব্যারিল ভানেহসাঙ্গি বলেন,’ তাঁদের প্রতি আমার বার্তা হল, তাঁরা যে সম্প্রদায় বা সামাজিক স্তরেরই হোন না কেন, তাঁরা যদি কোনও কিছু করতে চান, তাহলে তাঁদের উচিত তা মেনে চলা।‘

তিনি বলেন, আমি কেবল নারীদের বলতে চাচ্ছি- আমাদের লিঙ্গ আমাদের এমন কিছু করতে বাধা দেয় না যা আমরা পছন্দ করি এবং অনুসরণ করতে চাই। এটি আমাদের এমন কিছু গ্রহণ করতে বাধা দেয় না যাতে আমরা আগ্রহী। নারীদের প্রতি আমার বার্তা তারা যেই সম্প্রদায় বা সামাজিক স্তরেরই হোক না কেন, যদি তারা কিছু গ্রহণ চায় তবে তাদের তা করতে হবে।

শিলংয়ের নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে আর্টসে মাস্টার্স করেছেন ভানেহসাঙ্গি। তিনি এর আগে আইজল পৌর নিগমের কর্পোরেটর ছিলেন। স্কুলের গণ্ডি পার করে শিলং-এর নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একজন টিভি উপস্থাপক হিসেবে কাজ করার পাশাপাশি হয়েছিলেন রেডিও জকিও। দাখিল করার হলফনামায় তাঁর বিরুদ্ধে নেই কোনও অপরাধমূলক কাজের রেকর্ড।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বারিল ভান্নাইসাঙ্গি আইজল দক্ষিণ-৩ আসন থেকে জিতেছেন। তিনি জোরাম পিপলস মুভমেন্টের (জেডপিএম) একজন সদস্য, বেরিল মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) প্রার্থী এফ লালনুনমাবিয়াকে পরাজিত করে ৯৩৭০ ভোটে বিজয়ী হয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭