ইনসাইড গ্রাউন্ড

ম্যানচেস্টার সিটি পড়েছে মিনি সঙ্কটে!


প্রকাশ: 08/12/2023


Thumbnail

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির। টানা ড্র আর হারের বৃত্তে পেপ গার্দিওলার দলকে শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে ৬ পয়েন্ট দূরে ঠেলে দেওয়ার পাশাপাশি লিগ শিরোপা ধরে রাখার সক্ষমতাকেও প্রশ্নের সম্মুখীন করেছে।

চেলসির সঙ্গে ৪-৪, লিভারপুলের সঙ্গে ১-১, টটেনহামের সঙ্গে ৩-৩। টানা তিন ম্যাচে পয়েন্ট ভাগাভাগির পর চতুর্থ ম্যাচে অ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে হার। এই হলো তাদের হারের বৃত্ত।

এই হচ্ছে ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির সর্বশেষ চার লিগ ম্যাচের ফল, সাবেক আর্সেনাল ডিফেন্ডার মার্টিন কিওন সিটির এই নড়বড়ে পরিস্থিতিকে অভিহিত করেছেন ‘মিনি ক্রাইসিস’ নামে। অবশ্য কোচ পেপ গার্দিওলার যা স্বীকার না করে উপায়ও নেই।

কিন্তু এক মাস আগেও লিগ পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ক্লাবটি হঠাৎ কী কারণে এমন ছন্নছাড়া? ৩৮ ম্যাচের লিগে উত্থান-পতনের মুখোমুখি প্রায় সব ক্লাবই হয়ে থাকে। সর্বশেষ তিন আসরে লিগ জেতার পথে সিটিও এক-দুই-তিনে একাধিকবার ঘোরাঘুরি করেছে। কিন্তু এবারের ‘উত্থান-পতন’ দিচ্ছে ভিন্ন ইঙ্গিত। সিটি এবারের আগে লিগে টানা চার ম্যাচ জয়হীন ছিল সর্বশেষ ২০১৭ সালের এপ্রিলে। ছয় বছরের পুরোনো তেতো স্বাদের সঙ্গে আছে অস্বস্তিকর আরও এক ‘রেকর্ড’ও। সেই ২০০৯-১০ মৌসুমের পর এবারই প্রথম শুরুর ১৫ ম্যাচে ১৭ গোল হজম করেছে সিটি।

কিছু খেলোয়াড় আসা-যাওয়ার মধ্যে থাকবেন, কিছু চোট বা কার্ডের কারণে ম্যাচ মিস করবেন, আর এসবের মধ্য দিয়েই ট্রফির লড়াইয়ে এগিয়ে যেতে হবে—এমনটা ভালো করেই জানেন গার্দিওলা। জানেন এটাও যে দলকে আবার জয়ের পথে ফেরাতে মূল কাজটা করতে হবে তাঁকেই। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজের ভূমিকার কথাই তাই তুলে ধরেছেন সিটি কোচ, ‘ঘুরে দাঁড়ানোর পথ খোঁজাটা আমারই কর্তব্য। আমরা জানি, সিটি কোন মাপের দল। কোচ হিসেবে আমাকে জয়ের পথ বের করতে হবে। আমরা কিছুটা হিমশিম খাচ্ছি। তবে এর জন্যই আমি এখানে।’

সিটির অবশ্য ঘুরে দাঁড়ানোর সুযোগ যথেষ্টই আছে। আছে দৃষ্টান্তও। ২০১৮-১৯ মৌসুমে ১৯ ম্যাচের পর শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে ছিল সিটি। এরপরও মৌসুমের বাকি অর্ধেকে জয়রথ ছুটিয়ে ৯৮ পয়েন্ট নিয়ে লিগ জিতেছিল গার্দিওলার দল। তখন পারলে এবার কেন নয়—এমন মন্ত্রে উজ্জীবিত হতে দ্রুতই ‘সংকট’ থেকে বেরোতে হবে সিটিকে।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭