ইনসাইড পলিটিক্স

নির্বাচন ঠেকাতে বিদেশে বিএনপির লবিং


প্রকাশ: 08/12/2023


Thumbnail

দেশে আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে দেনদরবার লবিং করছে। তিন ধাপে বিএনপি আন্তর্জাতিক মহলে আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন না হয়, সেজন্য বিভিন্ন ধরনের চিঠি দিচ্ছে, চেষ্টা তদবির করছে। প্রথমত, বিএনপি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর, হোয়াইট হাউস সহ বিভিন্ন সিনেটর এবং কংগ্রেসম্যানদের কাছে চিঠি লিখেছে। এই চিঠিতে তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে কেন অংশগ্রহণ করছে না, এই নির্বাচন কেন জনগণের অংশগ্রহণে হবে না এবং তাদের ভাষায় এই নির্বাচনে জনমতের প্রতিফলন ঘটবে না কেন সে সম্পর্কে তারা ব্যাখ্যা বিশ্লেষণ দিচ্ছে। আর এই ব্যাখ্যা বিশ্লেষণের শেষে তাদের বক্তব্য একটাই তা হলো এই নির্বাচনের বিরুদ্ধে যেন মার্কিন যুক্তরাষ্ট্র একটি সুস্পষ্ট অবস্থান গ্রহণ করে। মার্কিন যুক্তরাষ্ট্র যেন এই নির্বাচনকে গ্রহণযোগ্যতা না দেয় এবং এই নির্বাচনকে বন্ধ করার জন্য পদক্ষেপ গ্রহণ করে। শুধুমাত্র যে মার্কিন যুক্তরাষ্ট্রকে এ ধরনের চিঠি দেওয়া হচ্ছে তা না। যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন প্রভাবশালী দেশগুলোকে বিএনপির পক্ষ থেকে এই ধরনের চিঠি দেওয়া হয়েছে। এটি হল বিএনপির আন্তর্জাতিক লবিং এর প্রথম ধাপ। 

দ্বিতীয়ত, বিএনপির যে লবিস্ট ফার্মগুলো আছে, সেই লবিস্ট ফার্মগুলোকে দিয়ে বিএনপি বিভিন্ন রকম অপপ্রচার শুরু করেছে। এই সব লবিস্ট ফার্মগুলো এই নির্বাচনের ব্যাপারে বিভিন্ন ধরনের নেতিবাচক তথ্য উপাত্ত এবং কিছু কিছু বিভ্রান্তিমূলক বক্তব্য মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের নীতি নির্ধারকদের কাছে উপস্থাপন করছেন। উল্লেখ্য যে, এর আগে র‌্যাবের নিষেধাজ্ঞা আরোপ এবং বাংলাদেশকে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না জানানোর ক্ষেত্রেও বিএনপি নিয়োজিত এই সমস্ত লবিস্ট ফার্মগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এখনও এই লবিস্ট ফার্মগুলো চেষ্টা করছে যেন শেষ পর্যন্ত নির্বাচন ঠেকানোর জন্য রাজনৈতিক মহল পদক্ষেপ গ্রহণ করে।

তৃতীয়ত, বিভিন্ন রকম আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন যেমন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ইত্যাদি সংস্থাগুলোর কাছে বিএনপি নেতারা চিঠির পর চিঠি দিচ্ছেন। শুধুমাত্র বিএনপির নেতারা না, বিএনপির মধ্যে যারা গ্রেপ্তার হয়েছেন, তাদের পরিবার পরিজনের নামেও চিঠি দেওয়া হচ্ছে। ইতোমধ্যেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কাছে বিএনপির একাধিক ব্যক্তির চিঠি পাঠানো হয়েছে। সেই সমস্ত চিঠিতে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন, তাদের অন্যায় ভাবে গ্রেপ্তার করা এবং বিচারের নামে প্রহসন ইত্যাদি অভিযোগ করা হয়েছে। অভিযোগ করা হয়েছে যে, বিএনপির নেতারা যারা মৃত্যুবরণ করেছেন, বিদেশে অবস্থান করছেন তাদের নামেও মামলা দেওয়া হয়েছে এবং তাদেরকেও দণ্ডিত করা হচ্ছে। 

এছাড়াও বিভিন্ন সূত্র গুলো জানাচ্ছে যে, বিএনপি জাতিসংঘের কাছেও নালিশ করার প্রস্তুতি নিচ্ছে। আগামী দু একদিনের মধ্যেই বিএনপির পক্ষ থেকে বাংলাদেশের আগামী নির্বাচন এবং গণতন্ত্র নিয়ে জাতিসংঘের কাছে তাদের বক্তব্য উপস্থাপন করা হবে। যেখানে বিএনপির দাবি বর্তমান নির্বাচনের বাস্তবতা এবং জনগণের আকাঙ্ক্ষার বিষয়গুলো নিয়ে তাদের বক্তব্য থাকবে বলে বিএনপির সূত্র থেকে জানানো হয়েছে। তবে বিএনপি দেশবিরোধী কর্মকাণ্ড গুলো সবই পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া তদারকিতে এই কর্মকাণ্ডগুলো পরিচালিত হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭