ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধ পরবর্তী গাজার নিয়ন্ত্রণ নিয়ে যা বললেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী


প্রকাশ: 08/12/2023


Thumbnail

গাজা ‍উপত্যকার যুদ্ধ শেষ হলে এ এলাকাটির নিয়ন্ত্রণ নিতে চায় ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলে ক্ষমতাসীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ)। এ ব্যাপারে তারা যুক্তরাষ্ট্রের সাথে আলাপ আলোচনা চালাচ্ছে। কারণ যুক্তরাষ্ট্র ইসরায়েলকে গাজার নিয়ন্ত্রণ নিতে নিষেধ করেছে। ফলে গাজার নিয়ন্ত্রণ কে নিবে তা এখনো স্পষ্ট নয়। 

এ ব্যাপারে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ বলেন, যুক্তরাষ্ট্রের পরিকল্পনার মূল বক্তব্য হলো-যুদ্ধ শেষে গাজা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের সমন্বয়ে গঠিত হবে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র। যুদ্ধের পর গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) জুনিয়র অংশীদার করার প্রস্তাব দেওয়া হবে।

মোহাম্মদ শাতায়েহ জানান,এই পরিকল্পনায় উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসও রয়েছে। যদি তারা এই প্রস্তাব গ্রহণ করে চুক্তিতে আসতে রাজি থাকে, কেবল তাহলেই তাদের সঙ্গে আলোচনা হতে পারে। 

তিনি বলেন, আমরা মনে করি ফিলিস্তিনিদের মধ্যে বিভাজন থাকা উচিত নয়।

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে আন্দোলনরত রাজনৈতিক দল ও গোষ্ঠীগুলো ১৯৬৪ সালে পিএলও বা পিএ জোট গঠন করে। শুরুর দিকে ইসরায়েলের বিলুপ্তি ও স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার জন্য আন্দোলন চালিয়ে গেলেও পরে ১৯৮৩ সালে সার্বভৌম রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দেয় পিএলও। 

এদিকে, ২০০৬ সালের নির্বাচনে জয়ী হয়ে গাজা উপত্যকা দখল করে হামাস। তারপর থেকে এখনও ক্ষমতাসীন রয়েছে এই গোষ্ঠীটি। তবে যুদ্ধ শুরুর পর থেকে গাজার নিয়ন্ত্রণ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭