ওয়ার্ল্ড ইনসাইড

নারী শিক্ষা নিষিদ্ধ নিয়ে নতুন তথ্য জানালেন আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 08/12/2023


Thumbnail

আফগানিস্তানে তালেবান শাসকদের ক্ষমতা দখলের পর থেকেই নারীদের ওপর আসতে থাকে একের পর এক নিষেধাজ্ঞা। শিক্ষা গ্রহণসহ অন্যান্য মানবিক অধিকার থেকে তাদের বঞ্চিত করা হয়। নারী শিক্ষার ওপর এখনো নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত রয়েছে দেশটিতে। 

তবে নারী শিক্ষা নিষিদ্ধের কারণে জনগণের সঙ্গে তালেবানের দূরত্ব বাড়ছে বলে মনে করেন তালেবান নিযুক্ত আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই। 

তালেবানের সীমানা ও উপজাতী বিষয়ক মন্ত্রণালয় আফগান শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে স্নাতক ডিগ্রি অর্জন করা শিক্ষার্থীদের সংবর্ধনা দিতে একটি অনুষ্ঠানটির আয়োজন করে। শের মোহাম্মদ আব্বাস অনুষ্ঠানটিতে অংশ নিয়ে এ কথা বলেন। 

তিনি সংবর্ধনা অনুষ্ঠানে ষষ্ঠ শ্রেণির পরে মেয়ে শিক্ষার্থীদের জন্য পুনরায় স্কুল খোলার গুরুত্বের ওপর নিজের মতামত ব্যক্ত করেন। তিনি বলেন, শিক্ষা সবার অধিকার। জ্ঞানহীন সমাজ অন্ধকার। 

অনুষ্ঠানে আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী প্রশ্ন করে বলেন, এই যে প্রাকৃতিক অধিকার আল্লাহ ও নবী তাদের দিয়েছেন, কেউ কীভাবে তাদের কাছ থেকে এই অধিকার কেড়ে নিতে পারে? 

তিনি আরও বলেন, যদি কেউ এই অধিকার লঙ্ঘন করে তবে এটি আফগান এবং  দেশের জনগণের বিরুদ্ধে নিপীড়ন। সবার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খুলে দেওয়ার চেষ্টা করুন। আজ প্রতিবেশী ও পুরো বিশ্বের সঙ্গে আমাদের সমস্যা হচ্ছে নারী শিক্ষার কারণে। 

আফগানিস্তানের সীমানা ও উপজাতী বিষয়কমন্ত্রী নুরুল্লাহ নুরি বলেন, প্রত্যন্ত অঞ্চলের বসবাসকারী যুবকদের স্কুলে ভর্তি করা হয়েছে। ধর্মীয় ও আধুনিক শিক্ষার মধ্যে কোনো দূরত্ব নেই বলেও মন্তব্য করেন আফগান এই মন্ত্রী। 

তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানের শিক্ষা খাত মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়েছে। তালেবানরা মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশের অনুমতি তুলে নেয়ার পর থেকে দাতা সংস্থাগুলি আংশিক বা কিছু ক্ষেত্রে সম্পূর্ণভাবে শিক্ষা খাতে সাহায্য দেয়া বন্ধ করেছে। এছাড়া, বিশ্বের বিভিন্ন দেশ ইতোমধ্যেই আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়া নিষিদ্ধ করার পদক্ষেপের নিন্দা করেছে।

জানা যায়, তালেবান নেতাদের মধ্যে মেয়েদের শিক্ষার ইস্যুতে মতবিরোধ রয়েছে। তবে কিছু তালেবান সদস্য বলছে, তারা মেয়েদের শিক্ষা নিশ্চিত করার চেষ্টা করছে এবং তারা আশাবাদী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭