ওয়ার্ল্ড ইনসাইড

বৈশ্বিক স্থিতিশীলতা বজায় রাখতে চীন ও ইইউকে একত্রে কাজ করতে হবে: শি


প্রকাশ: 08/12/2023


Thumbnail

বেইজিং এবং ইউরোপীয় ইউনিয়নকে বিশ্বব্যাপী শাসন ও বিশ্বের স্থিতিশীলতা বজায় রাখতে অবশ্যই একত্রে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন শি। আজ শুক্রবার বেইজিংয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

চীনের নেতা শি জিনপিং বলেছেন, বেইজিং এবং ইউরোপীয় ইউনিয়নকে বিশ্বব্যাপী শাসন ও বিশ্বের স্থিতিশীলতা বজায় রাখতে অবশ্যই একত্রে কাজ করতে হবে।

শি জিনপিং বলেন, ‘বিশ্বের স্থিতিশীলতাকে শক্তিশালী করার দায়িত্ব চীন ও ইউরোপীয় ইউনিয়নের। এক্ষেত্রে আমাদের অবশ্যই উন্নয়নে বৃহত্তর অনুপ্রেরণা প্রদান করতে হবে। আমাদেরকে বিশ্ব শাসনের নেতৃত্ব দিতে হবে এবং এটিকে সমর্থন দিতে হবে।’

সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, শি জিনপিং উল্লেখ করেন যে বিশ্ব ‘বড় ধরনের পরিবর্তন’ প্রত্যক্ষ করছে। চীন-ইউরোপীয় সম্পর্ক সারা বিশ্বের শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধিকে প্রভাবিত করে।

চীনা নেতা জোর দিয়ে বলেন, চীন এবং ইইউ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখে এবং বিশ্বায়নকে সহজতর করতে মূল বাজার হিসাবে কাজ করে।

ইইউ-চীন শীর্ষ সম্মেলন সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়। প্রাথমিকভাবে, শীর্ষ সম্মেলনটি দুই দিন ধরে চলার কথা থাকলেও ইউক্রেনের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে তীব্র মতবিরোধ ইউরোপীয় পক্ষকে তা সংক্ষেপ করতে বাধ্য করেছিল।

: বাসস, তাস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭