ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৩৩০ অভিবাসী আটক


প্রকাশ: 08/12/2023


Thumbnail

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে ৩৩০ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। কুয়ালালামপুরের কমপ্লেক্স কোটা রায়ায় বিশেষ অভিযান চালিয়ে বৈধ কাগজপত্রহীন এই অভিবাসীদের আটক করা হয়।  বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এ অভিযান পরিচালনা করা হয়।

আটকদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, মিয়ানমার, পাকিস্তান, ফিলিপাইন ও চীনের শিশুসহ ২১৫ জন নারী ও ১১৫ জন পুরুষ রয়েছেন। তদন্তের জন্য তাদের পুত্রজায়া ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে।

অভিযান শেষে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, আটক অনেকেই অস্থায়ী ভিজিট পাস ব্যবহার করে ব্যবসা পরিচালনা করছেন। ওয়ার্ক ভিসা ব্যবহার করে নিয়োগকর্তা থেকে বিশেষ অনুমতি নিয়ে নিজস্ব ব্যবসা করা গুরুতর অপরাধ।

মালয়েশিয়ান অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ বলেছেন, অভিবাসন বিভাগ জানুয়ারি থেকে গত নভেম্বর পর্যন্ত মোট ৩৫৮০২ জন কাগজপত্রহীন অভিবাসীকে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে। এ সময় সারা দেশে পরিচালিত ৯ হাজার ১৬৪টি অপারেশনের মাধ্যমে ১০৩১২৪ জনের যাচাই-বাছাই শেষে ৫৮৭৭৪ জন বিদেশি অভিবাসী এবং ২৮৯ জন নিয়োগকর্তাকে আটক করেছে।

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের চাকরি অথবা নিয়োগ দেওয়ার ক্ষেত্রে নিয়োগকর্তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহনের কথা বলা আছে। এর আগে ইমিগ্রেশন বিভাগ জানায়, যোগ্যতাসম্পন্ন অবৈধ অভিবাসীদের ডিসেম্বরের মধ্যে চলমান আরটিকে ২.০ প্রোগ্রামে দ্রুত রেজিস্ট্রেশন করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭