ইনসাইড পলিটিক্স

স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে নামছে বিএনপির কর্মীরা


প্রকাশ: 08/12/2023


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচনের একটি আমেজ সৃষ্টি হয়েছে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু না হলেও বিভিন্ন দলের প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনের মাঠে সরব হয়ে উঠেছেন। তারা বিভিন্ন রকম জনসংযোগ করছেন, মসজিদে যাচ্ছেন, বিভিন্ন মহলের সঙ্গে কথাবার্তা বলছেন। আনুষ্ঠানিকভাবে না শুরু হলেও নির্বাচনের একটি প্রচারণা ক্রমশ দৃশ্যমান হচ্ছে। আর এই প্রচারণায় নাটকীয় ঘটনা ঘটেছে বিভিন্ন স্থানে, যেখানে দেখা যাচ্ছে যে, বিএনপির অনেক কর্মীরা এখন স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে জনসংযোগ শুরু করেছেন। অন্তত ১২টি নির্বাচনী এলাকায় থেকে এ ধরনের তথ্য পাওয়া গেছে। 

বিভিন্ন মহল বলছে যে, এর একটি বড় কারণ হলো এই সমস্ত স্বতন্ত্র প্রার্থীরা এক সময় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তারা বিএনপি থেকে বেরিয়ে আসার ফলে এখন ওই কর্মীরা অনেকটাই এতিম হয়ে পড়েছেন। এই কারণে তারা একদা বিএনপি করা প্রার্থীর পক্ষে কাজ করছেন। আবার কোনো কোনো জায়গায় বিএনপি কর্মীরা নিজেরাই উপযাজক হয়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করছেন। এর দুটি কারণ রয়েছে বলে মনে করা হচ্ছে। একটি কারণ হলো আওয়ামী লীগের যিনি মনোনীত প্রার্থী তার বিরুদ্ধে বিএনপি কর্মীদের এক ধরনের ক্ষোভ অসন্তোষ রয়েছে। আর এই কারণেই তারা স্বতন্ত্র প্রার্থীকে জিতিয়ে এমপিকে পরাজিত করতে চান। 

দ্বিতীয় কারণ হলো বিএনপির অনেক কর্মীদের বিরুদ্ধে নানা রকম মামলা রয়েছে। তারা মনে করছে যে, স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করলে এই সমস্ত মামলার দায় এড়ানো যাবে। কারণ স্বতন্ত্র প্রার্থীরা এবার নির্বাচনে অন্য ধরনের একটি পৃষ্ঠপোষকতা পাচ্ছেন। 

বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা গেছে যে, পিরোজপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল সহ অন্তত ১২টি নির্বাচনী এলাকায় স্বতন্ত্র এবং অন্যান্য দলের প্রার্থীদের পক্ষে বিএনপির কর্মীরা মাঠে নেমেছে। শাহজাহান ওমর বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদানের পর ওই নির্বাচনী এলাকা এখন মোটামুটি বিএনপির শূন্য হয়ে পড়েছে। তার নেতৃত্বে বিএনপির সব কর্মীরাই এখন আওয়ামী লীগে যোগদান করেছেন এবং নৌকা প্রতীকের পক্ষে কাজ শুরু করেছেন। একই অবস্থা হয়েছে নারায়ণগঞ্জে। দীর্ঘদিন ধরেই তৈমুর আলম খন্দকার বিএনপি থেকে বহিষ্কৃত। কিন্তু তিনি বহিষ্কৃত হলে কী হবে বিএনপির কর্মীরা তার প্রতি এখনও অনুগত এবং সেই কর্মীরাই তার পক্ষে মাঠে নেমেছে এবং কাজ করছে। 

কক্সবাজারেও জেনারেল অবসরপ্রাপ্ত সৈয়দ ইবরাহিম এর পক্ষে বিএনপির কর্মীরা মাঠে নেমেছেন। টাঙ্গাইলেও স্বতন্ত্র প্রার্থীর পক্ষে বিএনপি কর্মীদেরকে দেখা যাচ্ছে। এই সমস্ত কর্মীরা আসলে দীর্ঘদিন ধরে বিএনপিতে অনাহূত। বিএনপির ব্যাপারে তাদের হতাশা ছিল এবং তারা বিএনপির কেন্দ্রীয় নেতাদের চেয়ে স্থানীয় বিএনপির নেতার প্রতি আনুগত্য প্রকাশ করেন। আর এই কারণেই তারা এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। 

তবে কোনো কোনো স্থানে বিএনপির কর্মীরা প্রাক্তন বিএনপি কর্মী নন, বরং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বা অন্য দলের বিদ্রোহী প্রার্থীর পক্ষেও মাঠে নেমে কাজ করছেন। এদের প্রধান লক্ষ্য হল আওয়ামী লীগের প্রার্থীকে পরাজিত করা। কেউ কেউ মামলায় আক্রান্ত হয়েছেন এবং তারা মনে করছেন যে, স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করলে এই সমস্ত মামলা এবং হয়রানি থেকে পরিত্রাণ পাওয়া যাবে। নির্বাচনের প্রচারণা শুরু হলে আরও বহু স্থানে বিএনপির কর্মীদের নির্বাচনী প্রচারণায় দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭