ইনসাইড পলিটিক্স

প্রায় দেড় মাস পর বিএনপির কর্মসূচি


প্রকাশ: 09/12/2023


Thumbnail

প্রায় দেড় মাস পর কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ২৮ অক্টোবরের পর আগামী ১০ ডিসেম্বর (রোববার) ঢাকাসহ সারা দেশের জেলা সদরে গুম-খুন হওয়া দলীয় নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে মানববন্ধন করবে বিএনপি। তাদের সঙ্গে থাকবে সমমান দলগুলোও।

নির্ভরযোগ্য তথ্যসূত্র বলছে, ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসকে কেন্দ্র করেই এই আয়োজন করেছেন বিএনপি। তবে এবারের মানববন্ধন কর্মসূচিকে বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে তারা ভিন্ন আঙ্গিকে দেখছে।

জানা যায়, এই কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে দলটি। মূলত, ২৮ অক্টোবরের ঘটনার পর থেকে গ্রেপ্তার আতঙ্কে আত্মগোপনে থাকা নেতা-কর্মীদের মাঠে চাঙ্গা করতেই বিএনপির এমন উদ্যোগ।

বিএনপির নেতারা মনে করছেন, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১০ ডিসেম্বর এবারের আন্তর্জাতিক মানবাধিকার দিবস সরকারবিরোধী আন্দোলনে থাকা দলগুলো বিশেষ গুরুত্ব দিচ্ছে। মানবাধিকার দিবসে মানববন্ধন কর্মসূচিকে ঘিরে ৪৩ দিন পর (২৮ অক্টোবর থেকে ১০ ডিসেম্বর) আবার দলের নেতা-কর্মীদের মাঠের জমায়েতে ফিরিয়ে আনাই বিএনপির লক্ষ্য। এর মাধ্যমে সরকার ও পুলিশের আচরণ কী হয়, সেটিও দেখা। এর ভিত্তিতেই পরবর্তী কর্মসূচি ঠিক করা।

এর আগে শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এই মানববন্ধন কর্মসূচিতে নির্যাতনের শিকার, গুম- খুন হওয়া পরিবারের সদস্যদের নিয়ে মানববন্ধনে উপস্থিত থাকবেন। তিনি আরও বলেন, শুধু বিএনপির নেতা-কর্মীরা নন, মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং প্রতিবাদমুখর লোকজনও সরকারের নির্যাতন-পীড়নের শিকার হচ্ছেন।

অন্যদিকে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে ওইদিন বেলা সাড়ে ১১টায় রাজধানীল কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনের সড়কে বিক্ষোভ সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। মানববন্ধন ও আলোচনা সভা করার ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামীও। তবে দলটি কোথায় এ কর্মসূচি করবে, তা গণমাধ্যমকে জানায়নি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্র থেকে সরকারের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপের ঘোষণা এলে বিরোধী দলগুলোর আন্দোলনে গতি বাড়বে। আর কোনো পদক্ষেপের ঘোষণা না এলে আন্দোলন নেতিবাচক মোড় নিতে পারে। এ ধরনের একটা আলোচনা রয়েছে রাজনৈতিক অঙ্গনে।

এ বিষয়ে গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি গণমাধ্যমকে বলেন, ‘নিষেধাজ্ঞা নিয়ে সরকারি দল থেকেই নানান কথা বলা হচ্ছে। এটা উদ্দেশ্যপূর্ণ। আমরা গণতন্ত্র ও ভোটের অধিকারের জন্য রাস্তায় আন্দোলন করছি। কোনো দেশের নিষেধাজ্ঞার জন্য আন্দোলন করছি না।’

প্রসঙ্গত, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং তফসিল বাতিলের দাবিতে ২৯ অক্টোবর থেকে ১০ দফায় ২০ দিন অবরোধ এবং তিন দফা চার দিন হরতাল কর্মসূচি করেছে বিএনপিসহ বিভিন্ন দল ও জোট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭