ইনসাইড গ্রাউন্ড

ছোট লক্ষ্যেও বড় চাপে ব্ল্যাকক্যাপসরা


প্রকাশ: 09/12/2023


Thumbnail

বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে বিপর্যন্ত ব্যাটিং করে শেষ পর্যন্ত জয়ের লক্ষ্য বেঁধে দিতে পেরেছে। জিততে হলে ব্ল্যাক ক্যাপারদের করতে হবে ১৩৭ রান। তাদের যে ব্যাটিং লাইনআপ সেখানে এই রান কোনও বিষয় হয়তো নয়। কিন্তু, বড় বাঁধা স্লো স্পিনিং উইকেট। ইতিমধ্যে ২৩ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে উইলিয়ামসনরা।

ছোট লক্ষ্য তাড়া করতে শুরু থেকেই নিউজিল্যান্ডকে চাপে রাখছে বাংলাদেশের বোলাররা। পঞ্চম ওভারে ওপেনার ডেভন কনওয়েকে (২) লেগ বিফোরের ফাঁদে ফেলেছেন পেসার শরিফুল ইসলাম। এরপর দলীয় ২৪ রানে তাইজুলের ঘূর্ণিতে ফেরেন কেন উইলিয়ামসন। ২৪ বলে ১১ রান করেন তিনি। আর ৩৩ রানের মাথায় হেনরি নিকোলাসকে লেগ বিফরের ফাঁদে ফেলেন মিরাজ।

১৫ ওভারে ১৩৭ রানের জয়ের লক্ষ্যে ৩ উইকেট হারিয়ে ৩৩ রানে ব্যাট করছে নিউজিল্যান্ড। টম ল্যাথাম ১৬ ও ড্যারেল মিচেল আছেন এক রানে। জিততে হলে এখনও তাদের দরকার ১০৩ রান। হাতে আছে ৭ উইকেট।

এর আগে চতুর্থ দিন ব্যাটিং বিপর্যয়ে প্রথম সেশনও শেষ করতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা। ২ উইকেটে ৩৮ রান নিয়ে দিনের খেলা শুরু করা বাংলাদেশ দল দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৪৪ রানে। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ফিফটি পেয়েছেন কেবল জাকির হাসান। ৮৬ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৯ রান করেন জাকির। নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল নিয়েছেন ৬ উইকেট।

মিরপুর টেস্ট জিততে ম্যাচের চতুর্থ ইনিংসে ১৩৭ রানের লক্ষ্য পেয়েছে নিউজিল্যান্ড। মিরপুরে এতো কম রান ডিফেন্ড করার নজির নেই একটিইও। জিততে হলে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে করেছে ১৪৪। নিউজিল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে ১৮০ রান করে।

অথচ মুমিনুল-জাকিরের জুটিতে দিনের শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। কিন্তু দলীয় ৭১ রানে মুমিনুলের বিদায়ের পর থেকেই শুরু ছন্দপতন। এজাজ প্যাটেলের বলে এলবির শিকার হয়ে মুমিনুল আউট হয়েছেন ১০ রান করে। এরপর একে একে উইকেট বিলিয়ে দেন মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু ও মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাঈম হাসান ও শরিফুল ইসলাম।

মুশফিকুর মাত্র ১২ বল খেলে ৯ রান করে স্যান্টনারের শিকার হন। কিউই এই স্পিনারের দ্বিতীয় শিকার হন শাহাদাত। ১১ বলে ৪ রান করে এলবিডব্লিউ হন এই ডানহাতি। মিরাজও ভরসা দেখাতে পারেননি। মাত্র ৩ রান করে এজাজের বলে ফিরলেন। নুরুল হাসান সোহান তো ব্যর্থতার জাল থেকে বেরই হতে পারছেন না। এদিন রানের খাতাই খুলতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটার।

এক প্রান্তে জাকির লড়াই করলেও যোগ্য সঙ্গী হিসেবে কাউকে পাননি। তার বিদায়ে দলীয় ১২৮ রানে পড়ে বাংলাদেশের নবম উইকেট। তার পর পুঁজিটা আরও বাড়িয়ে নিতে অবদান রাখেন তাইজুল, শরিফুল। শেষ দিকে কিছু বাউন্ডারির কারণে লিড ১৩৭ রানে দাঁড়িয়েছে। ২১ বলে ১৪ রানে অপরাজিত থাকেন তাইজুল। বাংলাদেশের ইনিংসের ভরাডুবি হয়েছে মূলত কিউই স্পিনার এজাজ প্যাটেলের কারণে। ৫৭ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি। ৫১ রানে তিনটি নিয়েছেন মিচেল স্যান্টনার। একটি শিকার টিম সাউদির।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭