ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন প্রতিবেদনে বিএনপির সহিংসতা


প্রকাশ: 09/12/2023


Thumbnail

গত ২৮ অক্টোবর রাজধানীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসমাবেশ কেন্দ্র করে সহিংসতার ঘটনা উঠে এসেছে এক মার্কিন প্রতিবেদনে। যুক্তরাষ্ট্রের ফেডারেল থিংক ট্যাংক ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অব পিস (ইউএসআইপি)-এর একটি প্রতিবেদনে ওই মহাসমাবেশ কেন্দ্র করে পরবর্তী সহিংসতা ও বিরোধী দলগুলোর ডাকা হরতাল-অবরোধে গাড়িতে অগ্নিসংযোগের প্রসঙ্গ উঠে আসে। গত ২২ নভেম্বর ইউএসআইপি প্রতিবেদনটি প্রকাশ করে যা সম্প্রতি গণমাধ্যমের নজরে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, সরকার পতনের একদফা দাবিতে গত ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দেয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, যা সহিংসতায় রূপ নেয়।  বিরোধী সমর্থকরা একজন পুলিশ কর্মকর্তাকে পিটিয়ে হত্যা করে। বেশ কয়েকজনকে গুরুতর আহত করেছে। আগুন দেওয়া হয় একটি পুলিশ হাসপাতালে। হামলা করা হয় প্রধান বিচারপতির বাড়িতে। এ দিন পেশাগত দায়িত্ব পালনে লাঞ্ছিত হন বেশ করেক সাংবাদিক।

প্রতিবেদনে ‘নির্বাচনের আগে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা রাজপথে ছড়িয়ে পড়েছে’ শিরোনামের ওই প্রতিবেদনে বলা হয়- বিএনপি দাবি করেছে, তাদের সমর্থকদের সহিংসতার জন্য ইচ্ছাকৃতভাবে উসকানি দেওয়া হয়েছে। ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় মহাসমাবেশে সরকার নাশকতা চালিয়েছে। যার মূল কারণ বিরোধী দলের প্রতিবাদ হেয় করা। যদিও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সহিংসতা ও স্থাপনা ধ্বংসে ভূমিকা রাখার বিষয়টি অস্বীকার করছে।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচন বানচালে সমাবেশের পর বিরোধী দল কৌশল পরিবর্তন করেছে। ধর্মঘট ও অবরোধের মাধ্যমে সারা দেশে পরিবহন ও বাণিজ্য অচল করার কর্মসূচির ডাক দিয়েছে তারা। বিরোধী নেতৃত্বাধীন অবরোধের প্রথম দুই সপ্তাহে অন্তত ১০০টি গাড়িতে আগুন দেওয়া হয়। বিএনপি আবারও এই সহিংসতায় সরকারের যোগসাজশের প্রমাণ দিচ্ছে, কিন্তু তাদের সমর্থকরা অনেক ক্ষেত্রেই এসব সহিংসতায় জড়িত। সরকারের দাবি, অবরোধ ও সহিংসতায় অর্থনীতির বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয় আন্তর্জাতিক হস্তক্ষেপের বিয়টি ওঠে আসে ইউএসআইপির প্রতিবেদনে। বলা হয়, গত দুই বছরে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য পশ্চিমা সরকারগুলো রাজনৈতিক নিরপেক্ষতা বজায় রেখে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উন্নতির জন্য চাপ দিয়েছে। বিরোধীরা এই বাহ্যিক চাপকে লুফে নিয়েছে। বিএনপি ধারাবাহিকভাবে মার্কিন নীতি ও বিবৃতির প্রশংসা করেছে। একজন বিএনপি নেতা মার্কিন রাষ্ট্রদূতকে তার দলের ‘ত্রাণকর্তা’ বলে অভিহিত করেছেন।

প্রসঙ্গত, জানা যায়, ১৯৮৪ সালে মার্কিন কংগ্রেস যুক্তরাষ্ট্রের ফেডারেল থিংক ট্যাংক ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অব পিস (ইউএসআইপি) গঠন করে, যা বিশ্বব্যাপী সহিংসতা প্রতিরোধ ও মারাত্মক সংঘর্ষ প্রশমনে কাজ করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭