ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধ করছে ইইউ


প্রকাশ: 09/12/2023


Thumbnail

ইউক্রেনে মস্কোর আগ্রাসনের প্রায় দুই বছর পর সদস্য দেশগুলোকে আলাদা আলাদাভাবে রাশিয়া থেকে গ্যাস আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মূলত রাশিয়া ও বেলারুশ থেকে গ্যাসের ওপর নির্ভরতা কমাতে দেশগুলোকে এককভাবে কাজ করার স্বাধীনতা দিতেই এই উদ্যোগ নিতে যাচ্ছে সংগঠনটি।

শুক্রবার (৮ ডিসেম্বর) এ লক্ষ্যে ইউরোপীয় পার্লামেন্টে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস ও রয়টার্স।

বিলটি পাশ হলে পাইপলাইন ও টার্মিনাল থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি ও গ্যাস সরবরাহ করা রুশ কম্পানির উপর নিষেধাজ্ঞা দিতে পারবে। একই সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলো তাদের এলএনজি টার্মিনালগুলো ব্যবহার করা থেকেও রাশিয়া ও বেলারুশকে নিষেধ করতে পারবে। ইউরোপীয় কাউন্সিল এবং পার্লামেন্ট নতুন এই নিয়মে সম্মত হয়েছে।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জোটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ‘এই খসড়া আইনে ইউরোপীয় কোম্পানিগুলোকে কোনো ধরনের ক্ষতিপূরণ দেয়া ছাড়াই রাশিয়ার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিদ্যমান চুক্তি থেকে বেরিয়ে আসার সুযোগ দেয়া হচ্ছে।’

যদিও ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে মস্কোর আক্রমণের পর ধীরে ধীরে রাশিয়ার জ্বালানির ওপর নিজেদের নির্ভরতা কমিয়ে এনেছে ইইউ। তবে জ্বালানীর উপর নির্ভরশীলতা কমিয়ে আনলেও চলতি বছরে, রাশিয়ার থেকে ইউরোপের দেশগুলোতে এলএনজির আমদানি অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। বেশিরভাগই তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) হিসেবে সমুদ্রবাহিত ট্যাঙ্কারের মাধ্যমে আমদানি করা হয়।

ইউরোপীয় দেশগুলোতে এলএনজিসহ গ্যাস সরবরাহের দশমাংশই আসছে রাশিয়া থেকে। এখনও অস্ট্রিয়া এবং হাঙ্গেরিসহ বিভিন্ন ইউরোপীয় দেশগুলো ব্যাপকভাবে রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীল। 

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার পাইপলাইনগুলো বন্ধ হওয়ার পর ইউরোপের গ্যাস সরবরাহ নিয়ে যে সংকট শুরু হয়েছিল, তা এখন অনেকটা স্থিতিশীল হতে শুরু করেছে। 

এইচএসবিসি ব্যংক-এর বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন, শীতের তাপমাত্রা স্বাভাবিক থাকলে শীতের শেষেও গ্যাসের মজুত ৪০ শতাংশর বেশি থাকবে। ইউরোপে যদি গড় তাপমাত্রা দুই মাস স্বাভাবিকের চেয়ে নিচে থাকে, তবু ২০২৪ সালের মার্চের শেষ নাগাদ গ্যাসের মজুত ৩০ শতাংশের বেশি থাকবে, যা পর্যাপ্ত মাত্রা। 

আগামী বছরের কোনো এক সময় ইইউ পার্লামেন্ট সদস্যরা এই প্রস্তাবে ভোটাভুটি করবেন। এই আইনটি আগামী বছরের মে মাসে কার্যকর হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ফিন্যান্সিয়াল টাইমস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭