ইনসাইড গ্রাউন্ড

৬ ম্যাচ দিয়ে কি করে বিশ্বকাপের দল গোছাবে তারা?


প্রকাশ: 10/12/2023


Thumbnail

ওয়ানডে বিশ্বকাপে বড় ধাক্কা খেয়েছে ভারত। কিন্তু, বিশ্বকাপ শেষে টি-টোয়েন্টি সিরিজে সেই অস্ট্রেলিয়াকেই হারিয়ে সিরিজ জিতেছে ভারত। এবার তারা খেলবে দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের সঙ্গেই টি-টোয়েন্টি সিরিজ।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ২০২৪ সালের জুন মাসে। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইতিমধ্যেই দল গোছানো শুরু করেছে অনেক দেশই।  

তবে বিশ্বকাপের দল গোছাতে ভারত ও দ. আফ্রিকার সামনে খুব বেশি ম্যাচ নেই। মাত্র ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেই বিশ্বকাপে যেতে হবে ভারত-দক্ষিণ আফ্রিকাকে।

কীভাবে মাত্র ৬ ম্যাচ খেলে বিশ্বকাপের সেরা দল খুঁজে পাবে ভারত-দক্ষিণ আফ্রিকা? সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন এই সিরিজে ভারত অধিনায়ক সূর্যকুমার যাদব ও প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম।

সূর্যকুমার ও মার্করামের দুজনেই মনে করেন, সেরা দল খুঁজে পেতে মাত্র ৬টি ম্যাচ যথেষ্ট নয়। তবে এরপরও এই দুই অধিনায়কের ভরসা নিজেদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট। অর্থাৎ সেরা দলের জন্য সূর্য চেয়ে থাকবেন আইপিএলের দিকে আর মার্করাম এসএ টি-টোয়েন্টিতে।

সংবাদ সম্মেলনে সূর্যকুমার বলেছেন, ‘আমার মনে হয় বিশ্বকাপের আগে সীমিত টি-টোয়েন্টি ম্যাচ আছে। তবে আমরা আইপিএলে ১৪টি লিগ ম্যাচ খেলব। যেসব ক্রিকেটার আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছে, তারা অনেক ম্যাচ খেলেছে, তাদের অনেক অভিজ্ঞতা আছে। তাই আমাদের মনে হয় না, স্কোয়াড ঠিক করতে কোনো সমস্যা হবে। সবাই সবার ভূমিকা ও দায়িত্ব জানে, কীভাবে ভিন্ন পরিস্থিতিতে খেলতে হয়।’

মার্করামের ভাষ্য, ‘এটা অদ্ভুত। বিশ্বকাপের আগে আমাদের ছয়টি ম্যাচ বাকি আছে, এটা আদর্শ নয়। কিন্তু আমরা ভাগ্যবান এসএ টি-টোয়েন্টি ও ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের কারণে আমাদের সামনে অনেক ম্যাচ থাকবে। আশা করছি বিশ্বকাপের স্কোয়াড নির্বাচনের সময় সবাই ফিট ও প্রস্তুত থাকবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭