কালার ইনসাইড

আমার ক্যারিয়ারে এত বড় ক্যানভাসে কোন কাজ করিনি: ‘দম’ প্রসঙ্গে চঞ্চল চৌধুরী


প্রকাশ: 10/12/2023


Thumbnail

২০১২ সালে আইসক্রিম ও ২০১৬ সালে ’চোরাবালি’ নির্মাণের পর আর নতুন কোন সিনেমায় হাত দেননি পরিচালক রেদওয়ান রনি। দীর্ঘ ৭ বছরের বিরতি শেষে ‘দম’ সিনেমা নিয়ে হাজির হচ্ছেন এ পরিচালক। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী। শনিবার (৯ ডিসেম্বর) বিকালে রাজধানীর একটি হোটেলে পোস্টার উন্মোচন করে এই সিনেমার ঘোষণা দেওয়া হয়। ‘দম’ নামের সিনেমাটির সঙ্গে জড়িত আছে দুই বাংলার তিনটি বড় প্রযোজনা প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে ভারতের এসভিএফ, বাংলাদেশের আলফা আই ও চরকি।

সিনেমাটি নিয়ে চঞ্চল চৌধুরী বলেন, “আমার ক্যারিয়ারে মনে হয় এত বড় ক্যানভাসে কোন কাজ আমি করিনি। এর আগে যত কাজ করেছি সেগুলোর নির্দিষ্ট একটা পরিসর ছিলো। কিন্তু ‘দম’ সিনেমাটি আলাদা। পরিচালক শুরুতেই আমাকে অনেক বড় দম নিতে বলেছেন। তার কথা শুনে মনে হয়েছে আমার জীবনে আরও বড় একটা কাজ আসতে চলেছ। সবার জন্য আমরা ভালো কিছু করার চেষ্টা করবো।”

রেদওয়ান রনির সঙ্গে চঞ্চলের সম্পর্কটা প্রায় ২০ বছরের— এমনটা জানিয়ে অভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, ‘রনির সঙ্গে ব্যক্তিগত সম্পর্কটা অনেক দিনের। সে একসময় নিয়মিত নির্মাণ করেছে। কিছুদিন নিজে নির্মাণ না করলেও নির্মাণ প্রক্রিয়ার মধ্যেই ছিল। এবারের সিনেমার গল্প যখন রনি আমাকে শুনিয়েছে, তখন আমি হতবাক হয়েছি। অসাধারণ একটা গল্প। আমার চরিত্রটা বেশ চ্যালেঞ্জের। সেই সঙ্গে অনেক আয়োজন ও বিগ ক্যানভাসের সিনেমা “দম”। এই সিনেমা দুই বাংলা মিলিয়ে নতুন কোনো দিগন্তের সূচনা করবে।’

বিরতির পর নির্মাণে ফেরা নিয়ে পরিচালক রেদওয়ান রনি বলেন, ‘সত্য ঘটনা আমাকে সব সময়ই অনুপ্রাণিত করে। অনেক বছর পর চলচ্চিত্র নির্মাণের ক্ষুধা মেটানোর জন্য এই গল্পটাই আমাকে তাড়িত করছিল। সাধারণ মানুষের ভয়াবহ মানসিক শক্তি তাকে যেকোনো ভয়ংকর বিপদ থেকে বাঁচিয়ে তুলতে পারে নিমিষেই। দম চলচ্চিত্রে এই গল্পটাই বলার চেষ্টা করছি। আজ একজন অভিনয়শিল্পীর নাম ঘোষণা হল। তবে এতে দুই বাংলার বড় বড় অভিনয়শিল্পী কাজ করবে। ধীরে ধীরে তাদের নাম জানানো হবে। সেই সঙ্গে এই কাজটির সঙ্গে যুক্ত হয়েছে দুই বাংলার সিনেমার কাণ্ডারি। এসভিএফ, আলফা ও চরকি সবার প্রতি কৃতজ্ঞতা।’ সিনেমাটি পুরো পৃথিবীজুড়ে এক সঙ্গে মুক্তি দেওয়া হবে।”

আলফা আইয়ের শাহরিয়ার শাকিল বলেন, “তিনটি প্রতিষ্ঠানের সমন্বয়ে ‘দম’ সিনেমা নির্মাণ হচ্ছে। এখানে দুই বাংলার গুণী অভিনয়শিল্পীসহ কলাকুশলীরা কাজ করবেন। সবকিছু ঠিক থাকলে ২০২৫ সালে সিনেমাটি বিশ্বব্যাপি মুক্তি দেওয়া হবে।”

এসভিএফ-এর চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা মাহেন্দ্র সনি বলেন, “২৮ বছর আগে আমাদের প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে। আমাদের প্রথম সিনেমা ছিল ‘ভাই আমার ভাই’। যেখানে নারী চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী রোজিনা। এরপর ১৯৯৮ সালে আমরা দুটো কো-প্রডাক্টশনে কাজ করেছি। এই দুটোর নির্মাতা ছিলেন বাংলাদেশি নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। এরপর এখন আলফা আই ও চরকির সঙ্গে কাজ হচ্ছে। এখন থেকে আমাদের কাজ অব্যাহত থাকবে।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭