ওয়ার্ল্ড ইনসাইড

সমুদ্রের উপর জাপানের বিস্ময়কর বিমানবন্দর


প্রকাশ: 10/12/2023


Thumbnail

জাপানে সমুদ্রের কৃত্রিম দ্বীপের উপরে নির্মান করা কানসাই বিমানবন্দর দেখলে হতবাক হয়ে যেতে হয়। ওসাকা সাগরের মধ্যবর্তী অংশে বিস্তৃত অঞ্চল নিয়ে তৈরি করা হয়েছে কানসাই বিমানবন্দর। ওসাকা বিমানবন্দরের প্রায় ৩৮ কিলোমিটার দূরে বিমানবন্দটির চাপ কমাতে কানসাই বিমানবন্দর তৈরি করা হয়।

১৯৮৭ সালে বিমানবন্দরটি তৈরির কাজ শুরু হয়। শেষ হয় ১৯৮৯ সালে। মূল ভূখণ্ড থেকে বিমানবন্দরটিতে সড়কপথে পৌঁছনোর জন্য ১৯৯০ সালে রিঙ্কু শহর থেকে তিন কিলোমিটারের একটি সেতু তৈরি করা হয়।বিমানবন্দরটিতে বর্তমানে দুটি টার্মিনাল রয়েছে। ১.৭ কিলোমিটার দৈর্ঘের প্রথম টার্মিনালটিকে ২০১৮ সালে বিশ্বের দীর্ঘতম টার্মিনালের স্বীকৃতি দেয়া হয়। ইতালির বিখ্যাত স্থাপতি রেনজো পিয়ানো টার্মিনালটি তৈরি করেছেন।

এটি দুটি টার্মিনাল নিয়ে গঠিত: টার্মিনাল ১ এবং টার্মিনাল ২। ইতালীয় স্থপতি রেনজো পিয়ানো দ্বারা নকশা করা টার্মিনাল ১ বিশ্বের দীর্ঘতম বিমানবন্দর টার্মিনাল। বিমানবন্দরটি অল নিপ্পন এয়ারওয়েজ, জাপান এয়ারলাইন্স, এবং নিপ্পন কার্গো এয়ারলাইন্সের একটি আন্তর্জাতিক কেন্দ্র হিসাবে কাজ করে।

প্রতিদিন জাপান এয়ারলাইন্স এবং নিপ্পন এয়ারওয়েজের একাধিক বিমান এই বিমানবন্দরে ওঠানামা করে। যাত্রিবাহী বিমানের পাশাপাশি বেশ কিছু পণ্যবাহী বিমানও এই বিমানবন্দর থেকেই যাতায়াত করে।

বিমানবন্দর থেকে প্রতি সপ্তাহে ৭৮০টি বিমান অস্ট্রেলিয়া এবং এশিয়ার বিভিন্ন দেশের উদ্দেশ্যে উড়ে যায়। ৫৯টি বিমান উড়ে যায় ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলিতে। সপ্তাহে ৮০টি বিমান ওড়ে উত্তর আমেরিকার দেশগুলিতে।

সাধারণত স্বল্প ভাড়ার বিমান ওঠানামার কেন্দ্র হিসাবে কানসাই বিমানবন্দরটিকে গড়ে তুলতে চাইছে জাপান। ২০২৫ সালের মধ্যে বিমানবন্দরটিকে আরও বেশি প্রশস্ত করতে চায় জাপান সরকার।

 সম্প্রতি বিমানবন্দরটিতে সংস্কারের কাজ করা হচ্ছে। ফলে অন্য দেশের যাত্রীদের সংখ্যা আগামিতে আরো বৃদ্ধি পাবে। এজন্যই বিমান বন্দরটির নিরাপত্তা ব্যবস্থাকে আরও আঁটসাঁট করা হচ্ছে। এর মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তিতে উন্নত জাপান যেন নতুন নজির গড়তে চাইছে বিশ্বের সামনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭