ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্প পুনরায় নির্বাচিত হলে ন্যাটো হারাতে পারে 'যুক্তরাষ্ট্র'


প্রকাশ: 11/12/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন দরজায় দাঁড়িয়ে। আগামী বছর ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু এই নির্বাচনে যদি ট্রাম্প জয়ী হয়ে পুনরায় প্রেসিডেন্ট হতে পারেন; তবে যুক্তরাষ্ট্রকে সামরিক জোট ন্যাটো থেকে তিনি প্রত্যাহার করে নিতে পারেন। রোববার (১০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

এ বিষয়ে ইউরোপের একাধিক দেশ শঙ্কা প্রকাশ করে বলেছে, ট্রাম্প যদি আবারও প্রেসিডেন্ট হতে পারেন তবে শুধুমাত্র ইউক্রেনে সহায়তাই বন্ধ করবেন না, তিনি পুরো ন্যাটো জোট থেকেই বেরিয়ে যাওয়ার ব্যবস্থা করবেন।

নিউইয়র্ক টাইমসকে অবসরপ্রাপ্ত নেভির চারস্টার অ্যাডমিরাল জেমস স্টাভরিডিস বলেছেন, ‘ইউরোপের বড় শঙ্কা, ট্রাম্প পুননির্বাচিত হলে যুক্তরাষ্ট্রকে সত্যি সত্যি ন্যাটো থেকে প্রত্যাহার করে নেবেন।’ জেমস স্টাভরিডিস ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ন্যাটোর সুপ্রিম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এই নৌ অ্যাডমিরাল আরও বলেছেন, ‘ন্যাটো থেকে যদি যুক্তরাষ্ট্র বের হয়ে যায় তাহলে এটি আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক এবং কৌশলগত পরাজয় হবে।’

নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, ট্রাম্প পুনরায় প্রেসিডেন্ট হলে ইউরোপীয় দেশগুলো কি করবে সে ব্যাপারে তারা নিজেরাই নিশ্চিত নয়। বিশেষ করে ছোট দেশগুলো এ নিয়ে বেশ চিন্তিত। ট্রাম্পকে খুশি করতে এসব ছোট দেশগুলো যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কেনা বাড়িয়ে দিতে পারে বলেও জানায় নিউইয়র্ক টাইমস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭