ইনসাইড বাংলাদেশ

এতো তোড়জোড়েও কমছে না পেঁয়াজের দাম


প্রকাশ: 11/12/2023


Thumbnail

ভারতের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের পর পেঁয়াজের দাম অসহনীয় পর্যায়ে বেড়েছে। ২০০ থেকে ২৪০ টাকা কেজি দরে পর্যন্ত বিক্রি হচ্ছে। লাগামহীন এই নৈরাজ্য রোধে আইন শৃৃ্ঙ্খলা রক্ষাকারী বাহিনী পর্যন্ত অভিযান পরিচালনার মাধ্যমে জরিমানাও করছে। তবুও পেঁয়াজের দাম কমছে না।

গতকাল রোববারও (১০ ডিসেম্বর) রাজধানী ঢাকায় চড়া দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত দুই দিন রাজধানীসহ দেশের বিভিন্ন ন্থানে অভিযান চালিয়েছে। পেঁয়াজের দাম বেশি রাখাসহ নানা অনিয়মে ২১৩ প্রতিষ্ঠানকে মোট ১৩ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চড়া দামে পেঁয়াজ বিক্রির এই চিত্র সরকারি সংস্থাটির করা এক প্রতিবেদনেও উঠে এসেছে।

এ প্রসঙ্গে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘আমরা সারা দেশে অভিযান অব্যাহত রেখেছি। কিন্তু বাজারে বাজারে পাহারা দিয়ে পেঁয়াজ বিক্রি সম্ভব না। ব্যবসায়ীদের বুঝতে হবে এটা হরিলুটের জায়গা না। অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

অন্যদিকে, গতকাল রাজধানীর কারওয়ান বাজার ও যাত্রাবাড়ি এলাকায় ব্যবসায়ীরা জানিয়েছেন, পুরোনো দেশি পেঁয়াজ কিনতে প্রতি কেজি অন্তত ২০০ টাকা দাম দিতে হচ্ছে। কোথাও কোথাও পেঁয়াজ ২৪০ টাকায় বিক্রির খবরও পাওয়া গেছে। আর, আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম পড়ছে প্রতি কেজি ১৮০ থেকে ১৯০ টাকা। আর চীন থেকে আসা বড় আকারের পেঁয়াজের দাম ১২০ থেকে ১৩০ টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) সূত্র বলছে, গত ৫ জুন থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত দেশে ৭ দশমিক ৫ লাখ টন পেঁয়াজ আমদানি হয়েছে। তবে আমদানির অনুমোদন দেওয়া আছে ১৯ দশমিক ৯০ লাখ টন পেঁয়াজের। ভারত ছাড়া আরও ৯টি দেশ থেকে পেঁয়াজ আমদানি করা যাবে। এসব দেশ হলো চীন, মিসর, পাকিস্তান, কাতার, তুরস্ক, মিয়ানমার, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত।

প্রসঙ্গত, ভারত সরকার গত শুক্রবার পেঁয়াজ রপ্তানিতে বিধিনিষেধ আরোপের কথা জানানোর পর সে দেশে রপ্তানির অপেক্ষায় থাকা পেঁয়াজ আসেনি। গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে কোনো পেঁয়াজ আমদানি হয়নি। সোনামসজিদ স্থলবন্দর দিয়েও দেশে কোন পেঁয়াজ আসেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭