ওয়ার্ল্ড ইনসাইড

নেতানিয়াহু ও ভ্লাদিমির পুতিনের মধ্যে টানা ৫০ মিনিট ফোনালাপ


প্রকাশ: 11/12/2023


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে টানা ৫০ মিনিট ফোনালাপ হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর। রবিবার এই দুই নেতার মধ্যে হামাস–ইসরায়েল সংঘাত ও মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে বেশ অনেক সময় ধরে আলাপ হয়।

এই আলাপের সময় ইরান ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতার ব্যাপারটি উল্লেখ করে রাশিয়ার সমালোচনা করেন নেতানিয়াহু। তিনি এই সম্পর্ককে ‘ভয়াবহ সহযোগিতা’ হিসবে উল্লেখ করেন।

এ ছাড়া জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে রাশিয়া যে বারবার ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে, তারও সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, হামাস ইসরায়েলের ওপর যে হামলা চালিয়েছে, অন্য কোনো দেশের ওপর চালালে সেই দেশও ইসরায়েলের মতোই পাল্টা হামলা চালাতো। এমন সন্ত্রাসী সংগঠন এভাবে হামলা চালালে কোনো দেশই থেমে থাকতো না।

এ সময় পুতিনকে বিশেষ অনুরোধ করেন নেতানিয়াহু। তিনি বলেন, এখনো হামাসের কাছে বন্দী আছে ১৩৭ জিম্মি। এসব জিম্মিদের কাছে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা পৌঁছৈ দিতে রেড ক্রসকে যেন পুতিন নির্দেশ দেন। জিম্মি হওয়ার পর থেকে এখন পর্যন্ত তাদের পাশে কেউ দাঁড়াতে পারেনি।

তবে এই ফোনালাপ নিয়ে ক্রেমলিন থেকে কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ফিলিস্তিনের গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি ও জিম্মিদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গত শুক্রবার আনা প্রস্তাব ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ যুদ্ধে এখন পর্যন্ত ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি মারা গেছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

সূত্র: টাইমস নাউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭