ইনসাইড এডুকেশন

প্রতিযোগিতামূলক নয়, শিক্ষা হবে সহযোগিতামূলক


প্রকাশ: 11/12/2023


Thumbnail

২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে শুরু হওয়া নতুন কারিকুলাম নিয়ে অনেক সমালোচনা থাকলেও, সকল নেতিবাচকতাকে পাশ কাটিয়ে নতুন উদ্যমে কার্যক্রম শুরু করেছে দেশের বিভিন্ন স্থানের নামি-বেনামি নানা শিক্ষা প্রতিষ্ঠান।

রাজধানীর মোহাম্মদপুর প্রিপেরাটরী স্কুল, সহজপাঠ উচ্চ বিদ্যালয়, লিবার্টি ইন্টারন্যাশনাল স্কুলের মত প্রতিষ্ঠানগুলোর শিক্ষা কার্যক্রম নজর কেড়েছে সবার। শিক্ষার্থীরা ক্রমেই বুঝতে শুরু করেছে শিক্ষা কোনো প্রতিযোগিতামূলক বিষয় নয়, শিক্ষা হতে হবে সহযোগিতামূলক।

অতীতে শিক্ষকদের দীর্ঘ প্রশিক্ষণের ফাঁকে বিনোদনের জন্য তাদের অংশগ্রহণে কিছু ভিডিও তৈরি করা হয়েছিল। সেগুলো এখন সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিয়ে বিশেষ গোষ্ঠী অপপ্রচার চালিয়ে যাচ্ছে। তবে বাস্তবতা হচ্ছে, শিক্ষার্থীরা ক্লাস রুমের বাইরে যা শিখছে তা বাস্তবসম্মত এবং যুগোপযুগি শিক্ষা কার্যক্র্মেরই অংশ।

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় মুখস্তনির্ভর পড়া থেকে বের হয়ে প্রায়োগিক শিক্ষার সফল বাস্তবায়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে শিক্ষকদের। নতুন এই শিক্ষাক্রমকে তাই ইতিবাচক ভাবেই দেখছেন শিক্ষক ও অভিভাবকগণ।

সহজপাঠ উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ মোমেনা বেগম বাংলা ইনসাইডারকে বলেন, সমালোচনা হতেই পারে। তবে সেটি হতে হবে গঠনমূলক। নতুন কিছু যে নতুন সম্ভাবনা তৈরি করতে পারে সেই মানসিকতা রাখতে হবে।

শিক্ষা বিশেষজ্ঞরা বলছেন, ভবিষ্যতের পৃথীবিতে গতানুগতিক অনেক পেশাই আর টিকে থাকবে না। নতুন এই শিক্ষাক্রম শিশুদের গড়ে তুলবে বাস্তবতা নিরিখে অভিযোজনে সক্ষম নাগরিক হিসেবে।

কারিকুলাম বিশেষজ্ঞ তারিক আহসান বাংলা ইনসাইডারকে বলেন, ডিজিটাল প্রযুক্তি এড়িয়ে যাবার কোনো সুযোগ নেই। শিখার্থীদের স্মার্ট ফোন, কম্পিউটার থেকে দূরে না সরিয়ে তাদের ডিজিটাল লিটারেসি বৃদ্ধিতে কাজ করবে এই নতুন শিক্ষাক্রম।  

নব প্রবর্তিত শিক্ষাক্রমের বাস্তবায়ন সফল ও সুচারুভাবে করা গেলে প্রচলিত শিক্ষাব্যবস্থার উপজাত রোগ যেমন কোচিং, টিউশনিনির্ভরতা, গাইডবই নির্ভরশীলতা, এ প্লাসপ্রাপ্তির অসুস্থ প্রতিযোগিতা ইত্যাদি কমে আসবে বলেই মনে করছেন সঙ্গশ্লিষ্টরা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭