ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের সমালোচনাকারী নেতা নাভালনি কারাগার থেকে উধাও!


প্রকাশ: 12/12/2023


Thumbnail

রুশ রাজনীতিক অ্যালেক্সি নাভালনিকে কারাগারে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন তার আইনজীবীরা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিরোধী সমালোচনা করায় গত আগস্ট থেকে তিনি কারাগারে ছিলেন। অ্যালেক্সি নাভালনি রাজধানী মস্কো থেকে ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত একটি কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এখন তিনি কোথায় আছেন তা তারা জানেন না বলে জানিয়েছেন।

সহিংস কর্মকাণ্ড, অর্থায়ন এবং অন্যান্য অপরাধের দায়ে গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের আগেই প্রতারণার অভিযোগে ১১ বছরের কারাভোগ করছিলেন তিনি। যদিও নাভালনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

নাভালনির মুখপাত্র কিয়া ইয়ারমাস সোমবার মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বলেছেন, নাভালনির খোঁজে দুটি কারাগারে যোগাযোগ করেছিলেন তার আইনজীবীরা। তবে ৪৭ বছর বয়সী নাভালনি এই দুই কারাগারের একটিতেও নেই বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

তিনি আরও জানিয়েছেন, নাভালনি গত ছয়দিন ধরে নিখোঁজ রয়েছেন। গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত তার খোঁজ পাওয়ার চেষ্টা চালিয়েছেন আইনজীবীরা।

নাভালনির সমর্থকদের দাবি, প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করার কারণেই তাকে অবৈধ দণ্ডের মাধ্যমে আটকে রাখা হয়েছে।

নাভালনির মুখপাত্র আরও বলেছেন, সোমবার আদালতে ভিডিও লিংকের মাধ্যমে তার হাজির হওয়ার কথা ছিল। কিন্তু কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎ সংযোগের সমস্যার কারণে তিনি হাজির হতে পারেননি।

নাভালনিকে নিয়ে তারা অনেক চিন্তিত বলেও জানান। কারণ গত সপ্তাহে কারাগারের ভেতর মাথাঘুরে পড়ে গিয়েছিলেন তিনি। এরপর কারারক্ষীরা দ্রুত তার কাছে যান এবং প্রাথমিক চিকিৎসা দেন।

এর আগে ২০২০ সালে নাভালনির শরীরে বিষ প্রয়োগের অভিযোগ ওঠে। ওই সময় তাকে চিকিৎসার জন্য রাশিয়া থেকে জার্মানিতে নেওয়া হয়। সেখানে দীর্ঘদিন চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফের দেশে ফেরেন তিনি। এই বিষ প্রয়োগের জন্যেও রাশিয়ার সরকারকেই দায়ী করা হয়।

এদিকে পুতিনের ক্ষমতার জন্য নাভালনিকে হুমকি হিসেবে দেখা হয়। তিনি পুতিনের বিরুদ্ধে রাশিয়ায় অসংখ্যবার বিক্ষোভ সমাবেশ আয়োজন করেছেন। এছাড়াও রুশ এলিট সমাজ ও ব্যবসায়ীদের বিভিন্ন দুর্নীতি ফাঁস করেছেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান, সিএনএন, বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭