ইনসাইড গ্রাউন্ড

আইসিসির প্রথম বাংলাদেশী ‘মাস সেরা’ পুরুষ ও নারী


প্রকাশ: 12/12/2023


Thumbnail

২০২১ সালের নভেম্বরে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে মাসের সেরা ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন নাহিদা আক্তার। আর বর্তমান বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দ্বিতীয় বাংলাদেশি হিসেবে মনোনয়ন পান। এছাড়া অক্টোবর ও নভেম্বরেও তিনি সংক্ষিপ্ত তালিকায় ছিলেন। তবে এবার তিনি মাস সেরা হিসেবে নির্বাচিত হন। প্রথম বাংলাদেশী নারী ক্রিকেটার হিসেবে তিনি মাস সেরা হন।

২০২১ সালে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ বা মাস সেরা হওয়ার ঘোষণা আসে। প্রথম কয়েক মাস কোনও বাংলাদেশী সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন না। তবে ছেলেদের ক্রিকেটে প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে মাস সেরা হন মুশফিকুর রহিম।

২০২১ সালের মে মাসের সেরা হিসেবে মুশফিকের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। সে বছর টাইগারদের অভিজ্ঞ এই ব্যাটসম্যান পেছনে ফেলেন হাসান আলি ও প্রাভিন জয়াবিক্রমাকে।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্সে মুশফিক বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন তিন জনের তালিকায়।

২০২১ সালে আইসিসির মাস সেরা স্বীকৃতি প্রচলনের প্রথম তিন মাসেই সেরা পুরুষ ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছিলেন ভারতের ক্রিকেটাররা। জানুয়ারিতে রিশাভ পান্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন অশ্বিন ও মার্চে ভুবনেশ্বর কুমার। এপ্রিলে এই পুরস্কার ওঠে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের হাতে।

আর এই চার মাসে সেরা নারী ক্রিকেটার হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল, ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট, দক্ষিণ আফ্রিকার লিজেল লি ও অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটার এলিসা হিলি।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

অবশ্য বাংলাদেশী খেলোয়াড়দের মধ্যে এখন পর্যন্ত বেশিবার (২বার) প্লেয়ার অব দ্যা মান্থ নির্বাচিত হয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম ঘোষণা করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আন্তর্জাতিক ক্রিকেটের সকল ফর্মে মাসব্যাপী সেরা খেলাটা খেলেছেন এমন নারী এবং পুরুষ ক্রিকেটারদেরকে তাদের অবদানের স্বীকৃতি দেয় আইসিসি।

আন্তর্জাতিক ক্রিকেটকে আরও প্রতিযোগিতাপূর্ণ করতে আইসিসি কর্তৃক ২০২১ সালের জানুয়ারি থেকে চালুকৃত একটি পুরস্কার যা আইসিসি মেনস প্লেয়ার অফ দ্য মান্থ এবং আইসিসি উইমেনস প্লেয়ার অফ দ্য মান্থ শিরোনামে প্রদান করা হয়।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭