ওয়ার্ল্ড ইনসাইড

বিয়ে থেকে পালিয়ে যেভাবে মার্কিন বিমানবাহিনীর অফিসার হয়ে উঠলেন তিনি!


প্রকাশ: 12/12/2023


Thumbnail

পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক, হামনা জাফরমাত্র ১৯ বছর বয়সে জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হতে হয় তাকে। পরিবার থেকে হুট করেই ঠিক হয় বিয়ে। বিয়েতে রাজি হবেন, নাকি নিজের স্বপ্ন পূরণে এগিয়ে যাবেন এ নিয়ে যখন তিনি দিশেহারা তখন নিজের স্বপ্নকেই বেঁছে নেন তিনি। তবে কাজটি করতে তাঁকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে এক অভিবাসী পরিবারে জন্ম হয় হামনা জাফরের। ২০১৯ সালে ১৯ বছর বয়সী হামনা পরিবারের সঙ্গে নিজ দেশ পাকিস্তানে বেড়াতে যান। কিন্তু সেখানে গিয়ে জানতে পারেন তাঁর বাগদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরিবারের বাধ্যগত সন্তান হওয়ায় হামনা কি করবেন বুঝে উঠতে না পেরে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেন ব্যক্তিস্বাধীনতা ক্ষুণ্ন হতে দেবেন না। বাড়ি থেকে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন হামনা। নৌবাহিনীর এক নিয়োগকারীর কাছে আশ্রয় চান তিনি। পরে কলেজের এক বন্ধুর পরিবারের কাছ থেকে সহযোগিতা পান।

হামনা জাফরের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন ক্লদিয়া বারেরা নামে এক মার্কিন নারী। তিনি হামনাকে পড়াশোনার জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে থাকেন। ক্লদিয়াকে এখন মা বলে ডাকেন হামনা।

২০২২ সালে হামনা জাফর মার্কিন বিমানবাহিনীতে যোগ দেন। বর্তমানে সেখানে তিনি সিকিউরিটি ডিফেন্ডার পদে কাজ করছেন। প্রশিক্ষণের সময় সংস্কৃতিজনিত ভিন্নতার কারণে তাকে নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়েছে। কাজের শুরুতে বহু চ্যালেঞ্জের মোকাবেলা করতে হলেও এখন তিনি একজন সফল নারী। তার এ গল্প সকলের জন্য অনুপ্রেরণার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭