ইনসাইড পলিটিক্স

১১ দফা অবরোধে কি ফল পেল বিএনপি?


প্রকাশ: 12/12/2023


Thumbnail

গত ২৮ অক্টোবরের পর থেকে ১১ দফা অবরোধ-হরতাল চলমান। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবং সমমনা দলগুলো সরকার পতনের যুগপৎ আন্দোলন হিসেবে একদফা কর্মসূচি চালিয়ে যাচ্ছে। থেমে থেকে অবরোধ এবং ঝটিকা মিছিলেই সীমাবদ্ধ থাকছে বিএনপি। অন্যদিকে এসব কর্মসূচিকে কেন্দ্র করে যানবাহনে অগ্নিসংযোগ করছে দুর্বৃত্তরা। এর বাইরে তাদের আর কোন কার্যক্রম চোখে পড়ে না। রাজনৈতিক বিশ্লেষকরাও তাই বিএনপির ফল প্রাপ্তি নিয়ে প্রশ্ন তুলছেন।

গত ১০ ডিসেম্বরে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে প্রেসক্লাব এলাকায় মানববন্ধন করেছে বিএনপি ও সমমনারা। অন্যদিকে মামলায় জর্জরিত বিএনপির নেতাকর্মীদের চলছে বিচার। বিএনপির নেতৃবৃন্দ এসব মামলার বিরোধিতা করলেও সাজা দিচ্ছেন আদালত। কিন্তু, যারা বাইরে আছে তাদের রাজনৈতিক কর্মকান্ড চোখে পড়ছে না। অবরোধ ডেকেও তাদের খোঁজ নেই। এছাড়াও মানবাধিকার দিবস পেরিয়ে গেলেও মার্কিনিদের নির্লিপ্ত থাকায় সরকার ও সরকারি দল আওয়ামী লীগ এখন অনেকটাই নির্ভার। বিএনপির নেতাকর্মীরা হতাশ।

আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে ধানমন্ডি এবং বাংলামোটর এলাকায় বিএনপির নেতাকর্মীদের মিছিল করতে দেখা গেছে। কারাগারের বাইরে থাকা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী একাই দলটির নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। অন্যদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাসের মতো নেতাদের কারাবাসের কারণে ভেঙে পড়েছে উচ্চ এবং তৃণমূল পর্যায়ের কার্যক্রম।

একই সঙ্গে দেশের বিভিন্ন জেলায় বিএনপি এবং অংগসংগঠনের নেতাকর্মীদেরও করা হচ্ছে রদবদল। অন্য দলের সমর্থন করায় যেমন দল থেকে বহিষ্কার করা হচ্ছে। আবার, বহিষ্কৃতদের দলে ফেরাতেও পূণর্বিবেচনা করা হচ্ছে। সবকিছু মিলিয়ে বিএনপির অবস্থান এখন হ-য-ব-র-ল মনে করছেন অনেকেই। সব মিলিয়ে একদফার আন্দোলনের ভবিষ্যৎ নিয়ে এই মুহূর্তে বিএনপি নতুন করে চাপে পড়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

তবে, বিএনপির একজন নেতা গণমাধ্যমকে বলেছেন, ‘এই সরকার গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে গিয়ে স্বৈরতান্ত্রিক কায়দায় পুরো রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে বিরোধী দলের নেতাকর্মী, জনগণের ওপর স্টিমরোলার চালাচ্ছে। এমন পরিস্থিতিতে বিরোধী পক্ষের নেতাকর্মীদের ঝটিকা মিছিলে কর্মসূচি বাস্তবায়ন করা ছাড়া বিকল্প কোনো উপায় থাকে না। যেহেতু আমরা গণতান্ত্রিক দল, আমরা তো সশস্ত্র যুদ্ধ করতে পারি না। গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটু স্পেস পেলেই নেতাকর্মীরা রাজপথে জমায়েত হচ্ছেন, যেটা সর্বশেষ মানববন্ধনের কর্মসূচিতে দেখা গেছে। নিমিষেই সেখানে হাজার হাজার নেতাকর্মী উপস্থিত হয়েছেন।’

বিএনপি সমমনা একটি দলের প্রধান গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা ভোটাধিকার ও গণতন্ত্রের জন্য আমাদের সাধ্যমতো লড়াই-সংগ্রাম করছি। তবে সরকার রাজনৈতিক দমন-পীড়নের মধ্য দিয়ে ফের একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। এটা সংকটকে সমাধান তো করবেই না, বরং দেশকে নানা ধরনের ঝুঁকির মধ্যে ফেলবে। ফলে চলমান আন্দোলনে আমাদের বিজয়ী হওয়ার কোনো বিকল্প নেই।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর হবে প্রতীক বরাদ্দ। এদিন থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে। আর ৭ জানুয়ারি হবে ভোট। এখন দেখা বিষয়, নির্বাচনী প্রক্রিয়া এবং ভোটের আগে ধাপে ধাপে দেওয়া অবরোধ হরতালের কি ফল পায় বিএনপি?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭