ওয়ার্ল্ড ইনসাইড

গাজা নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট আজ


প্রকাশ: 12/12/2023


Thumbnail

নিরাপত্তা পরিষদের ব্যর্থতার পর গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্যে একটি বাধ্য বাধকতাহীন প্রস্তাব নিয়ে আজ মঙ্গলবার ভোটাভুটির আয়োজন করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ।

গত শুক্রবার নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিলে যুদ্ধবিরতির উদ্যোগ ভেস্তে যায়। এ প্রেক্ষিতে চাপ তৈরির লক্ষ্যে সাধারণ পরিষদের অধিবেশন আহ্বান করা হয়। এর উদ্যোগ নিয়েছে আরব দেশগুলো।

১৯৩ সদস্যের সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানা বাধ্যতামূলক নয়। কিন্তু তার রাজনৈতিক গুরুত্ব রয়েছে। বিষয়টি বৈশ্বিক দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে।

এদিকে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদ প্রস্তাব পাশে ব্যর্থ হওয়ার পর বলেছেন, পরিষদের কর্তৃত্ব ও বিশ্বাসযোগ্যতা ক্ষুন্ন হয়েছে। একইসঙ্গে তিনি গাজা উপত্যকায় জনশৃঙ্খলা একেবারে ভেঙে পড়েছে বলেও সতর্ক করেছেন।  

এছাড়া আরো অনেক দেশ ও মানবাধিকার সংস্থাগুলো নিরাপত্তা পরিষদের ব্যর্থতায় হতাশা প্রকাশ করেছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্ষুধা পরিস্থিতির আরও অবনতির কথা জানিয়েছে সহযোগিতা সংস্থাগুলো।

গত ৭ অক্টোবর ইসায়েলে ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলায় এক হাজার ২০০ জন নিহত হয়। পরে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইয়েল। এই পর্যন্ত ১৮ হাজার ২০৫ জন নিহত হয়। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। চলমান যুদ্ধে জাতিসংঘের ত্রাণকর্মী প্রাণ হারিয়েছে একশরও বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭