ইনসাইড গ্রাউন্ড

বিপিএলের সঙ্গে অন্য ৫ টি-টোয়েন্টি লিগের সংঘর্ষ


প্রকাশ: 12/12/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২৪ সংস্করণের সময়সূচী জানুয়ারি-ফেব্রুয়ারি মিলিয়ে। অর্থাৎ, ১৯ জানুয়ারি বিপিএল শুরু হয়ে তা শেষ হবে পহেলা মার্চ। এই সময়ে বিশ্বে আরও পাঁচটি টি-টোয়েন্টি লিগের সাথে বিভিন্ন মাত্রায় সংঘর্ষ হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) টুর্নামেন্টের সূচি ঘোষণা করেছে ১৯ জানুয়ারি থেকে পহেলা মার্চ পর্যন্ত।

এরমধ্যে সংযুক্ত আরব আমিরাতে আইএলটি-টোয়েন্টি চলবে ১৯ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। দক্ষিণ আফ্রিকায় এসএ-টোয়েন্টি লিগ ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ায় ৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া বিগ ব্যাশ চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। সুপার নিউজিল্যান্ডে স্ম্যাশ ১৯ ডিসেম্বর থেকে ২৮ জানুয়ারী পর্যন্ত খেলা হবে। এবং পাকিস্তানে পিএসএল খেলা হবে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত। এই পাঁচটি  ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএলকে সবচেয়ে বেশি প্রভাবিত করতে পারে। কারণ, অনেক ফ্র্যাঞ্চাইজি তাদের জন্য পাকিস্তানের উপর খুব বেশি নির্ভর করে।

গত মৌসুমে, ২৫ জন পাকিস্তানি ক্রিকেটার বিপিএলে খেলেছিলেন। তাদের মধ্যে ইফতিখার আহমেদ এবং মোহাম্মদ রিজওয়ানের মতো শীর্ষ খেলোয়াড়েরা খেলেছিলেন।

আফগানিস্তান, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দেরও বিপিএলে উচ্চ চাহিদা রয়েছে, যখন দলগুলি গত মৌসুমে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জিম্বাবুয়ে থেকে খেলোয়াড়দের নিয়োগ করেছিল।

বিপিএল ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ২৫ ফেব্রুয়ারি থেকে ঢাকায় প্লে-অফ শুরু হবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭