ইনসাইড গ্রাউন্ড

আফ্রিকা ফুটবলের নয়া ‘রাজা’ কে এই ওসিমেন?


প্রকাশ: 13/12/2023


Thumbnail

২০১৭ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত আফ্রিকা মহাদেশের সেরা ফুটবলারের রাজত্ব নিজেদের দখলেই রেখেছিলেন মোহাম্মদ সালাহ এবং সাদিও মানে। অবশেষে এবার নতুন কোনো রাজাকে দেখতে পেলো আফ্রিকার ফুটবল ভক্তরা। চলতি বছরে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের মুকুট উঠেছে ইতালির ক্লাব নাপোলির নাইজেরিয়ান সেনসেশন ভিক্টর ওসিমেনের মাথায়। আফ্রিকার দেশ মরক্কোতে আফ্রিকান ফুটবল ফেডারেশনের (সিএএফ) আয়োজিত অনুষ্ঠানে আফ্রিকার বর্ষসেরা হিসেবে ২৪ বছর বয়সী এই স্ট্রাইকারের নাম ঘোষণা করা হয়।  

গত বছর নাপোলির বহু আকাঙ্ক্ষিত স্কুডেটো (লিগ শিরোপা) জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখেন ভিক্টর ওসিমেন। ৩৩ বছর পর নাপোলির হয়ে লিগ জয়ের প্রতিযোগিতায় ওসিমেনের গোল ছিল ২৬ টি এবং এসিস্ট ছিল ৫ টি। চলতি মৌসুমেও নাপোলির হয়ে সেরি-আতে ১১ ম্যাচে ওসিমেন গোল করেছেন ৬ টি এবং এসিস্ট ১ টি।

ওসিমেনের পুরো নাম ভিক্টর জেমস ওসিমহেন। তার জন্ম ২৯ ডিসেম্বর ১৯৯৮ সালে। তিনি বর্তমানে ইতালির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর সেরিয়ে আ-এর ক্লাব নাপোলি এবং নাইজেরিয়া জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে নিজের অবস্থান গড়েছেন।

২০১৫ সালে, ওসিমহেন নাইজেরিয়া অনূর্ধ্ব-১৭ দলের হয়ে নাইজেরিয়ার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় দুই বছর যাবত নাইজেরিয়ার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৭ সালে নাইজেরিয়ার হয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে অভিষেক হয়। নাইজেরিয়ার জার্সি গায়ে তিনি এখন পর্যন্ত ২৪ ম্যাচে ১৫টি গোল করেছেন।

ওসিমহেন নাইজেরিয়া অনূর্ধ্ব-১৭ এবং নাইজেরিয়া অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে নাইজেরিয়ার প্রতিনিধিত্ব করেছেন। নাইজেরিয়ার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ১১ ম্যাচ খেলে ১৩টি গোল এবং একটি শিরোপা জেতেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭