ইনসাইড গ্রাউন্ড

লঙ্কান বোর্ডের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল আইসিসি


প্রকাশ: 13/12/2023


Thumbnail

আইসিসির নিষেধাজ্ঞার খড়গ মাথায় নিয়ে চলছিল লঙ্কান ক্রিকেট বোর্ড। মূলত ওয়ানডে বিশ্বকাপে চরম হতাশাজনক পারফর্মেন্সের কারণেই শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে (এসএলসি) বরখাস্ত করেছিল দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। অবশেষে নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পেল লঙ্কান বোর্ড।

এর আগে সরকারি হস্তক্ষেপের কারণে আইসিসির নিষেধাজ্ঞার মুখে পড়ে শ্রীলঙ্কা। সেটি থেকে মুক্তি পেতে এসএলসির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ফার্নান্দো বিষয়টি নিশ্চিত করেছেন। সেখানে লিখেছেন, ‘আমি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের অন্তর্বর্তীকালীন কমিটি নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য একটি গেজেটে স্বাক্ষর করেছি, বোর্ডের ওপর থেকে আইসিসির স্থগিতাদেশ প্রত্যাহারই আমাদের লক্ষ্য।’ ফার্নান্দো আরো জানিয়েছেন, গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বোর্ডের কথিত দুর্নীতির বিষয়ে অডিট রিপোর্টে তিনি আইসিসির ‘পর্যবেক্ষণ’ চেয়েছেন।

এর আগে গত মাসে পুরো বোর্ডকে বরখাস্ত করে অন্তর্বর্তীকালীন কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছিল ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে।

সাত সদস্যের নতুন প্যানেলে যুক্ত করা হয় সাবেক প্রধান বিচারপতি ও সাবেক এক বোর্ড সভাপতিকেও। তবে দেশটির আদালতে অন্তর্বর্তী কমিটির সিদ্ধান্ত আবার স্থগিত হয়ে যায়, তৈরি হয় অচলাবস্থা।

সরকারি হস্তক্ষেপের প্রভাব ক্রিকেট বোর্ডে পড়ায় কঠোর হয় আইসিসি। আইসিসির নিয়ম অনুযায়ী নির্বাচিত কোনো ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ করা যায় না।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭