ওয়ার্ল্ড ইনসাইড

হামাস প্রতিরোধে সুড়ঙ্গের ভেতর সমুদ্রের পানি ঢোকানো শুরু করেছে ইসরায়েল


প্রকাশ: 13/12/2023


Thumbnail

হামাসকে পরাস্ত করতে সুড়ঙ্গে সমুদ্রের পানি ঢোকানো শুরু করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে সুড়ঙ্গে পানি ঢোকানো শুরু হয়ে গেছে, প্রক্রিয়াটি সম্পন্ন করতে বেশ কয়েক সপ্তাহ সময় লাগবে। বাইডেন প্রশাসনের কয়েকজন কয়েকজন কর্মকর্তা বলেছেন, পানি প্রবেশ করানোর ফলে সুড়ঙ্গগুলো ধ্বংস করা সহজ হবে।

ইসরায়েলের ধারণা হামাস তাদের হাতে আটকদের এসব সুড়ঙ্গে আটকে রেখেছে। এছাড়া এখানে তাদের যোদ্ধা ও অস্ত্র শস্ত্রও মজুত রয়েছে ওই সব সুড়ঙ্গে। তবে আশঙ্কা করা হচ্ছে সাগরের নোনা পানি প্রবেশ ফলে গাজার মিঠা পানির সরবরাহ ঝুঁকির মধ্যে পড়ে যাবে।

গাজার সুড়ঙ্গগুলোতে এই সমুদ্রের পানি প্রবেশ করানোর জন্য গত মাসে ইসরায়েল বাহিনী পাঁচটি বিশাল পাম্প স্থাপন করে। প্রথম পাম্পটি বসানো হয়েছে আল-শাথি উদ্বাস্তু ক্যাম্পের উত্তরে। এসব পাম্পের প্রতিটি হাজার হাজার কিউবিক মিটার পানি সুড়ঙ্গগুলোতে ঢোকাতে সক্ষম।

এদিকে সাগরের পানি ঢোকানো হলেই যে ইসরায়েল বাহিনী তাদের কার্যসিদ্ধি করতে পারবে, তা নয়। কারণ সুড়ঙ্গগুলোর প্রকৃতি এবং কাঠামো এখনো স্পষ্ট নয়।

আর সুড়ঙ্গগুলো পানিতে ভাসাতে কয়েক সপ্তাহ সময় লাগবে। ফলে হামাসের যোদ্ধারা জিম্মিদের নিয়ে অন্য কোথাও সরে যাওয়ার সুযোগ পাবে।

উল্লেখ্য, ২০১৫ সালে মিসর গাজা উপত্যকা এবং সিনাই উপদ্বীপের মধ্যকার সুড়ঙ্গগুলোতে সাগরের পানি ঢুকিয়েছিল। এর ফলে সেখানকার মাটির ভয়াবহ ক্ষতি হয়েছিল, ফসল ফলানো প্রায় শেষ হয়ে গিয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭