ইনসাইড পলিটিক্স

রেললাইন কেটে ফেলা: জামাতের নাশকতা?


প্রকাশ: 13/12/2023


Thumbnail

আজ ভোর রাত্রে একটি নারকীয় ঘটনা ঘটেছে গাজীপুেরর শ্রীপুর উপজেলার বনখরিয়া গ্রামে ঢাকা-ময়মনসিংহ রেললাইন কেটে ফেলেছে একদল দুর্বৃত্ত। অনুসন্ধানে দেখা গেছে যে, এই রেললাইন কেটে ফেলতে অক্সিঅ্যাসিটিলিন ব্যবহার করা হয়েছে। অক্সিঅ্যাসিটিলিন এর মাধ্যমে রেললাইন গলিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এটি সুস্পষ্টভাবে নাশকতা এবং পরিকল্পিতভাবে এটি করা হয়েছে। ঘটনাস্থল থেকে অক্সিঅ্যাসিটিলিন এবং এলপিজি সিলিন্ডার জব্দ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আজ দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন ঢাকা রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি) সৈয়দ নুরুল ইসলাম। তিনি এসব দেখে অভিমত ব্যক্ত করেন যে, এটি আসলে একটি নাশকতার ঘটনা। গাজীপুরের ভাওয়াল রেল স্টেশনের কাছে জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথের মোহনগঞ্জ এক্সপ্রেস এই ঘটনায় লাইনচ্যুত হয়। ঘটনায় একজন যাত্রী নিহত এবং অন্তত ১০ জন যাত্রী আহত হয়েছেন। তবে বিশেষজ্ঞ বলছেন, এখানে বড় ধরনের একটি নাশকতা ঘটতে পারত, অল্পের জন্য বড় ধরনের নাশকতার হাত থেকে ট্রেনটি সামান্য ক্ষতির শিকার হচ্ছে। 

গত মঙ্গলবার রাত সোয়া চারটার দিকে এই ঘটনা ঘটে। এরপর থেকে ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ হয়ে যায়। গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং তিনি এটিকে নাশকতা সৃষ্টির জন্য ঘটানো হয়েছে বলে উল্লেখ করেছেন। 

গত কিছুদিন ধরে বিএনপি এবং জামাত বিভিন্ন ধরনের অবরোধ করছে। অবরোধের মধ্য দিয়ে তারা গাড়ি ভাংচুর অগ্নিসংযোগের বিচ্ছিন্ন ঘটনা ঘটাচ্ছে। যদিও এই সমস্ত আন্দোলনের সঙ্গে জনগণের কোনো সম্পৃক্ততা নেই, বরং গাড়ি পুড়িয়ে দেওয়া, আগুন সন্ত্রাসের মাধ্যমে তারা এক ধরনের ভীতি এবং আতঙ্ক সৃষ্টি করতে চাইছে। আর এই ধারাবাহিকতার অংশ হিসেবেই রেললাইনে দুর্বৃত্তদের এই হামলার ঘটনা ঘটেছে বলে একাধিক মহল মনে করছেন। 

বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবরে জানা গেছে, যেভাবে রেললাইন কাটা হয়েছে তা সুস্পষ্ট ভাবে পরিকল্পিত এবং স্বাধীনতাবিরোধী অপশক্তি ফ্যাসিস্ট জামাত ছাড়া এ ধরনের ঘটনা কেউ ঘটাতে পারে না বলেই অনেকে মনে করছেন। কারণ জামাতের একটি  সশস্ত্র ক্যাডার গ্রুপ রয়েছে। যে ক্যাডার গ্রুপ এ ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড আগেও ঘটিয়েছে। 

এর আগেও জামাতের সন্ত্রাসীরা সাঈদীর রায়ের সময়ে সারাদেশে যে নাশকতা করছিল সেই নাশকতাতেও রেললাইন উপড়ে ফেলার ঘটনা ঘটিয়েছিল। সেই সময় দেশের অন্তত ১১টি স্থানে তারা রেললাইন উপড়ে ফেলেছিল। এই সময় গাছ ফেলে দিয়ে রেললাইনে দুর্ঘটনা ঘটানো, সড়ক খুঁড়ে জনসম্পত্তি নষ্ট করা ইত্যাদি কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল। এখন জামাত আবার সেই রূপে ফিরে আসছে বলে অনেকে মনে করেন। 

কেউ কেউ মনে করছেন এটি একটি টেস্ট কেস। জামাত বা নাশকতাকারীরা দেখল যে এই ধরনের ঘটনা ঘটানো যায় কি না। সামনের দিনগুলোতে বিশেষ করে নির্বাচনী প্রচারণা যখন শুরু হবে এবং ভোটের আগে জামাতের এই ধরনের আরও তৎপরতা দেখা যেতে পারে বলে অনেকেই ধারণা করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭