ইনসাইড গ্রাউন্ড

এ মাসেই নান্নুর বিদায়, প্রধান নির্বাচক কে হচ্ছেন?


প্রকাশ: 14/12/2023


Thumbnail

নির্বাচকদের চাকরি দীর্ঘদিন করতে হয় না। কারণ, একই মানুষ কত খেলোয়াড়কে নির্বাচন করতে পারে? পৃথিবীর কোনও দেশেই নির্বাচকরা একই দায়িত্বে এত বছর থাকেন না। কিন্তু, বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আছেন ৭ বছর ধরে। আর কমিটিতে রয়েছেন ১৩ বছর যাবৎ। 

চলতি বছরের শেষ দিনই তাদের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চুক্তি শেষ হচ্ছে। কখনও অধিনায়ক পরিবর্তনের ক্ষেত্রে কানাঘুষা শোনা গেলেও নির্বাচকদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে, নতুন নির্বাচক কে বা কারা হবেন তা নিয়ে এখনও কোনও আভাসই মেলে না বিসিবির পক্ষ থেকে। 

তবে মাঝে-মধ্যে শোনা যায় নির্বাচক কমিটিতে পরিবর্তন আসবে। গুঞ্জন রয়েছে বিসিবির বেশিরভাগ পরিচালক নির্বাচক কমিটিতে পরিবর্তনের পক্ষেই অবস্থান নিয়েছেন।

ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ও নির্বাচক কমিটি গঠনের কোনও সুনির্দিষ্ট নিয়ম নীতি না থাকলেও একটি প্রচলিত বিষয় রয়েছে। তা হলো প্রধান নির্বাচকের পর যে সহযোগী নির্বাচক থাকেন তিনিই প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন। সেই জায়গায় হাবিবুল বাশার সুমন হতে পারেন প্রধান নির্বাচক।

কারণ হলো, মিনহাজুল আবেদিন প্রধান নির্বাচক হওয়ারও ৬ বছর আগে থেকে আকরাম খান এবং সর্বশেষ ফারুক আহমেদের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিতেও নির্বাচক ছিলেন। পরে ফারুক আহমেদ ২০১৬ সালে প্রধান নির্বাচক পদ থেকে সরে দাঁড়ালে নান্নুকে নির্বাচক কমিটির প্রধান করা হয়। এখন নান্নু সরে দাঁড়ালে কিংবা তাকে বাদ দিলে তার সাথে নির্বাচক হিসেবে থাকা হাবিবুল বাশারই হতে পারেন প্রথম পছন্দ।

যোগ্যতা-অভিজ্ঞতায়ও হাবিবুল বাশার সুমন পিছিয়েও নেই। জাতীয় দলের ক্রিকেটার ছিলেন। দেশকে নেতৃত্ব দিয়েছেন। 

তবে হাবিবুল বাশারের প্রতিও আস্থা কম বোর্ড পরিচালকদের। একটা পক্ষ তাকে সমর্থন করলেও অন্যপক্ষ তাকে প্রধান নির্বাচক পদে চান না। নান্নু আর হাবিবুল বাশারকে একদমই নির্বাচক কমিটিতে না রেখে প্রধান পদে নতুন কাউকে বসানোর পাশাপাশি বাশারের জায়গায়ও অন্য কাউকে নিয়োগ দেয়ার কথাই ভাবা হচ্ছে বেশি।

যদিও বোর্ডের হাতে প্রধান নির্বাচক পদে বিকল্প কম। কারণ, প্রধান নির্বাচক ও নির্বাচক মনোনয়নে বিসিবি একটা অঘোষিত রীতি অনুসরণ করে আসছে। 

অবশ্য পরিসংখ্যান ঘাটলে দেখা যায় নির্বাচক কমিটির প্রধান পদে হয় জাতীয় দলের একজন সাবেক অধিনায়ক, না হয় জাতীয় দলের হয়ে খেলা কোন নামী, প্রতিষ্ঠিত ও জনপ্রিয় ক্রিকেটারকেই বেছে নিয়েছে বিসিবি।

তবে যেহেতু নান্নুর পাশাপাশি হাবিবুল বাশারকেও না রাখার চিন্তা প্রায় চূড়ান্ত, তাই বিসিবিকে বিকল্প পথে হাঁটা ছাড়া উপায়ও নেই। 

বোর্ডে অনেকেরই পছন্দ ক্লিন ইমেজের নাজমুল আবেদিন ফাহিমকে। তার ক্রিকেটীয় মেধা ও প্রজ্ঞা প্রত্যেকেই পছন্দ করেন। তার গ্রহণযোগ্যতাও অন্যরকম ক্রিকেট মহলে। তিনি দেশের অন্যতম ক্রিকেট কোচ। ফাহিমের ৭০ দশকের একদম শেষভাগ থেকে আশির দশকের প্রায় পুরো সময় উদিতি, ওয়ারী আর সূর্যতরুণের হয়ে ঢাকার ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে খেলার অভিজ্ঞতা রয়েছে।

ফাহিমকে যদি বিসিবি ভেতরে ভেতরে চূড়ান্ত করে তবে প্রায় ২ যুগ পর জাতীয় দলে খেলেননি- এমন কাউকে প্রধান নির্বাচক হিসেবে বেছে নেয়া হবে। 

প্রধান নির্বাচক কে হবেন তা দেখতে হাতে আর খুব বেশি সময় নেই । হয়তো এই ডিসেম্বর মাসটিই অপেক্ষা করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭