ওয়ার্ল্ড ইনসাইড

আসন্ন নির্বাচনে সকল পক্ষ সংযত থাকুক: ম্যাথিউ মিলার


প্রকাশ: 14/12/2023


Thumbnail

আসন্ন নির্বাচনকে সামনে রেখে সকল দল, সকল পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি আগামী এই নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের সকল পক্ষকে সংযত থাকার ও সহিংসতা এড়ানোর আহ্বান জানান। এ ছাড়াও বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর খবরে তারা উদ্বিগ্ন এমন কথাও তিনি বলেন। বুধবার রাতে ওয়াশিংটনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বাংলাদেশ নিয়ে প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রচারণা চালানোর অভিযোগ প্রসঙ্গে প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা নির্বাচনকে ভুয়া তথ্য সম্বলিত প্রচারণার উদ্বেগজনক খবর দেখেছি। এটি গণতান্ত্রিক চর্চাকে প্রভাবিত করতে বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের উদ্বেগজনক প্রবণতার অংশ।

বিরোধী নেতাকর্মীদের কারাগারে রেখে বাংলাদেশে নির্বাচনের প্রস্তুতি নিয়ে প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর খবরে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আমরা সব পক্ষকে সংযম পালন ও সহিংসতা এড়ানোর আহ্বান জানাই।’

ম্যাথিউ মিলার বলেন, ‘সবাই যাতে স্বাধীনভাবে কোনো ধরনের সহিংসতার শিকার হওয়ার আশঙ্কা ছাড়াই নির্বাচনের আগে সব প্রক্রিয়ায় অংশ নিতে পারে সে জন্য পরিবেশ সৃষ্টিতে আমরা বাংলাদেশ সরকারকে আহ্বান জানাই। আমরা বিশ্বাস করি, শক্তিশালী গণতন্ত্রে সবাই স্বাধীনভাবে কথা বলার ও মতবিনিময়ের সুযোগ পায়।

আগামী নির্বাচনের আগে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেবে কি না এমন প্রশ্ন ওঠেছিল সংবাদ ব্রিফিংয়ে। জবাবে ম্যাথিউ মিলার বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার ব্যাপারে কখনো আগে থেকে অনুমান করে না।

যুক্তরাষ্ট্র বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আহ্বান জানাবে কি না—ব্রিফিংয়ে এমন প্রশ্ন এড়িয়ে গেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র। 

শ্রীলঙ্কার বিষয়ে এক প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা সব সময় দুর্নীতির জবাবদিহিতা এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে।‘



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭