কালার ইনসাইড

নেটফ্লিক্সে সবচেয়ে বেশি ভিউ হওয়া কনটেন্ট ‘দ্য নাইট এজেন্ট’; দেখা হয়েছে ৮০ কোটি ঘণ্টা!


প্রকাশ: 14/12/2023


Thumbnail

কোভিডের সময় থেকে সিনেমা হলে গিয়ে নতুন সিনেমা দেখার প্রবণতা ক্রমশই কমেছে। সিনেমা হলের পরিবর্তে ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা ও ওয়েব সিরিজে দেখা জনপ্রিয়তা পায় দর্শকদের কাছে। আর সেই ওটিটি প্ল্যাটফর্মের তালিকায় প্রথমেই আসবে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সের নাম। পুরো বিশ্বজুড়ে নেটফ্লিক্সের রয়েছে কয়েক কোটি দর্শক। তবে নেটফ্লিক্সের বিরুদ্ধে প্রথম থেকেই অভিযোগ ছিল তারা তাদের স্ক্রিনের ভিউয়ারশিপ তথ্য প্রকাশ করে না। কোন শো কত দর্শক দেখেছেন, তা এত দিন প্রকাশ করত না নেটফ্লিক্স। অবশেষে, প্রথমবারের মতো কনটেন্টে দর্শকদের সময় ব্যয়ের তথ্য প্রকাশ করেছে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স।

এই ভিউয়ারশীপ তথ্যে, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত সিনেমা ও সিরিজের মধ্যে কোনটি কত সময় দেখা হয়েছে, তা জানানো হয়েছে। এই ৬ মাসে নেটফ্লিক্সে সবচেয়ে বেশি সময় দেখা হয়েছে হলিউডের অ্যাকশন–থ্রিলার সিনেমা ‘দ্য নাইট এজেন্ট: সিজন ১’। ২৩ মার্চ প্রকাশিত সিরিজটি মোট ৮১২.১ মিলিয়ন অর্থাৎ ৮০ কোটি ঘণ্টারও বেশি সময় ধরে এই শো দেখেছেন বিশ্বব্যাপী দর্শকেরা। ম্যাথু কোয়ার্কের উপন্যাস অবলম্বনে সিরিজটি নির্মাণ করেছেন শন রায়ান।

এরপর রয়েছে হলিউডের কমেডি ড্রামা সিরিজ ‘জিনি অ্যান্ড জর্জিয়া: সিজন ২’ যেটি দেখা হয়েছে ৬৬৫ মিলিয়ন ঘণ্টা। মা জর্জিয়া ও মেয়ে জিনির গল্পে সিরিজিটি নির্মাণ করেছেন সারাহ ল্যাম্পার্ট। সব থেকে বেশি দেখা শোয়ের তালিকায় ৩য় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার থ্রিলার ড্রামা ‘দ্য গ্লোরি: সিজন ১’। এটিও দেখা হয়েছে ৬২২ মিলিয়ন ঘণ্টা। স্কুলজীবনে সহপাঠীদের দ্বারা মানসিক নিপীড়নের শিকার এক তরুণীর গল্পে সিরিজটি নির্মাণ করেছেন আন গিল হো।


নেটফ্লিক্সে সবচেয়ে বেশি দেখা কনটেন্টের তালিকা। ছবি: সংগৃহীত

পর্যায়ক্রমে এরপর তালিকায় রয়েছে, ‘ওয়েডনেসডে: সিজন ১’ (৫০৭ মিলিয়ন ঘণ্টা), ‘ব্রিজারটন’ সিরিজের প্রিকুয়েল স্পিন–অফ ‘কুইন শার্লট: আ ব্রিজারটন স্টোরি’ (৫০৩ মিলিয়ন ঘণ্টা)। নেটফ্লিক্সের তথ্য অনুযায়ী, মোট ১৮ হাজারেরও বেশি সিনেমা ও শো মিলিয়ে ৫০ হাজার থেকে ১ লাখ ঘণ্টা শো দেখেছেন দর্শকেরা।

নেটফ্লিক্স, ডিজনিসহ হলিউডের শীর্ষ স্টুডিওগুলোর বিরুদ্ধে আন্দোলনের মধ্যে হলিউডের শিল্পী, চিত্রনাট্যকারেরা অভিযোগ করেন, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো দর্শকের সংখ্যা লুকিয়ে তাদের পারিশ্রমিক কম দেন। এর মধ্যেই এই তালিকা প্রকাশ করেছে নেটফ্লিক্স। স্ট্রিমিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, আগামী দিনে বছরে দুবার এমন পরিসংখ্যান করা হবে। এটি দর্শক, প্রতিযোগী প্রতিষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদমাধ্যমের কাছে নেটফ্লিক্সের কো-চিফ টেড সারানডোস স্বীকার করেছেন যে, তাদের কনটেন্টগুলোর জনপ্রিয়তা সম্পর্কে স্বচ্ছতার অভাব নির্মাতা গোষ্ঠীর মধ্যে অবিশ্বাসের জন্ম দিয়েছে। টেড সারানডোস বলেন, ‘নেটফ্লিক্স ব্যবসা শুরু করার সময় দর্শকের ডেটা ব্যক্তিগত করে রেখেছিল যাতে সম্ভাব্য প্রতিযোগীদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য চলে না যায়।’

অন্যদিকে দর্শকদের দেখার সময় প্রকাশ সম্পর্কে নেটফ্লিক্সের পক্ষ থেকে এক ব্লগে বলা হয়, ‘এটি আমাদের জন্য এবং শিল্পের জন্য বড় একটি পদক্ষেপ। আমরা বিশ্বাস করি কনটেন্ট দেখার সময়ের পরিমাণ উল্লেখ করার ফলে নির্মাতা ও শিল্প সংশ্লিষ্ট সকলে দর্শকদের সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদান করতে পারবে।’

তথ্যসূত্র: ব্লুমবার্গ রিপোর্ট



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭