ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন কংগ্রেসে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট


প্রকাশ: 14/12/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার ছেলের ব্যবসায় অবৈধ এবং বিতর্কিতভাবে যুক্ত। এই অভিযোগে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তথা অভিশংসন তদন্তের প্রস্তাব আনা হলো মার্কিন হাউস অব রিপ্রেসেনটেটিভে। জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলের নাম হান্টার। তার ব্যবসা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা প্রশ্ন উঠছে। বিতর্কিত সেই ব্যবসায় বাইডেনও যুক্ত বলে অভিযোগ উঠেছে। তার পরিপ্রেক্ষিতে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা উচিত এমন দাবি উঠেছে। মূলত বাইডেনের ছেলে হান্টারের বিদেশি ব্যবসায় ও লেনদেন থেকে বাইডেন কোনোভাবে উপকৃত হয়েছেন কিনা সে বিষয়ে তদন্তের জন্য এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

বুধবার এই প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ২২১টি। বিপক্ষে ২১২টি। বোঝাই যাচ্ছে, রিপাবলিকানদের দখলে থাকা হাউস অব রিপ্রেসেনটেটিভসে সমস্ত রিপাবলিকান প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। ডেমোক্র্যাটেরা সকলেই বিরোধিতা করেছেন।

এদিনের ভোটের পর বাইডেন হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি জারি করেছেন। তাতে বলা হয়েছে, মিথ্যের ওপর দাঁড়িয়ে এই প্রস্তাব নেওয়া হয়েছে। সংকীর্ণ রাজনৈতিক স্বার্থে একাজ করা হচ্ছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তদন্তে স্পষ্ট বাইডেন তার বর্তমান অফিসে এমনকী, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীনও কখনও কোনও ঘুষ নেননি।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকানদের জীবনকে আরও উন্নত করতে সাহায্য করার জন্য কিছু করার পরিবর্তে তারা আমাকে মিথ্যা অভিযোগে আক্রমণ করার দিকে মনোনিবেশ করেছে।

হাউসের সাবেক স্পিকার কেভিন ম্যাকার্থি গত ১২ সেপ্টেম্বর বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের নির্দেশ দিয়েছিলেন।

বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুত নিচ্ছেন। এ নির্বাচনের তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট যিনি দু’বার অভিশংসিত হয়েছিলেন

তবে একটি বিষয় স্পষ্ট, তারা কোনোভাবেই বাইডেনকে ক্ষমতাচ্যুত করতে পারবেন না। রিপাবলিকানরা হাউস অব রিপ্রেসেনটেটিভে বাইডেনকে ইমপিচ করার প্রস্তাব গ্রহণ করলেও সিনেটে দুই-তৃতীয়াংশ ভোট তাদের পেতে হবে। কিন্তু সিনেটে তাদের সেই ক্ষমতা নেই। ডেমোক্র্যাটদের অভিযোগ, ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট প্রস্তাবের বদলা নিতেই বাইডেনের বিরুদ্ধে এই প্রস্তাব আনা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭