ওয়ার্ল্ড ইনসাইড

আর্থিক কেলেঙ্কারির জেরে জাপানে ৪ মন্ত্রীর পদত্যাগ


প্রকাশ: 14/12/2023


Thumbnail

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকারের চার মন্ত্রী বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন। ক্ষমতাসীন দলে বড় ধরনের দুর্নীতির জেরে তারা পদত্যাগ করলেন। জানা যায়, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো তিনিসহ চার মন্ত্রীর পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমি ছাড়াও অর্থ ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা, আন্তর্জাতিকবিষয়ক মন্ত্রী জুনজি সুজুকি ও কৃষিমন্ত্রী ইচিরো মিয়াশিতাও পদত্যাগপত্র জমা দিয়েছেন।

ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) অভ্যন্তরীণ দুর্নীতিকে কেন্দ্র জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা যখন আস্থার সংকটে ভুগছেন, তখনই এমন পদত্যাগের ঘটনা ঘটল। দলটিতে ৫০০ মিলিয়ন ইয়েন আত্মসাতের অভিযোগ ওঠার পর সরকারের মন্ত্রীপরিষদে এ সংকট এলো।

মূলত দলের আর্থিক হিসাব থেকে ৫০ কোটি ইয়েন তছরুপ হয়ে যাওয়াকে কেন্দ্র করে সংকটের সূচনা। দলের এক তহবিল সংগ্রহের অনুষ্ঠানের জন্য টিকিট বিক্রির কোটা অতিক্রম করে যেসব নেতা অতিরিক্ত টিকিট বিক্রি করেছেন, তাঁদের সঙ্গে এ অর্থগুলো লেনদেন হয়েছে অভিযোগ আছে। অর্থাৎ এক একজন নেতাকে টিকিট বিক্রির জন্য যে সংখ্যা নির্ধারণ করে দেওয়া হয়েছিল, তার বেশি যাঁরা টিকিট বিক্রি করেছেন, সেই বাড়তি অর্থগুলো তাঁদের দিয়ে দেওয়া হয়েছে।

স্থানীয় পত্রিকার এক প্রতিবেদনে জানা যায়, ২০২০ সাল পর্যন্ত তিন বছরে দুই কোটি ইয়েনের বেশি পরিমাণ অর্থের হিসাব না দিতে পারায় কিশিদা নিজেও সন্দেহের মধ্যে আছেন। 

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এ ঘটনায় তদন্তের অংশ হিসেবে কৌঁসুলিরা দলীয় কার্যালয়গুলোয় তল্লাশি চালাবেন এবং আইনপ্রণেতাদের জিজ্ঞাসাবাদ করবেন।

প্রধানমন্ত্রী হিসেবে ২০২৫ সাল পর্যন্ত কিশিদার মেয়াদ আছে। তবে গুঞ্জন আছে, আগামী বছর এলডিপিতে নেতৃত্বসংক্রান্ত ভোটাভুটির আগে তিনি আগাম নির্বাচনের ডাক দিতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭