ইনসাইড গ্রাউন্ড

দারুণ ব্যাটিংয়ের রহস্য জানালেন রিশাদ


প্রকাশ: 14/12/2023


Thumbnail

নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে সুযোগ পেয়েই তাঁতিয়ে উঠলেন তরুণ রিশাদ। লম্বা সময় ব্যাটিংয়ের ফলেই তিনি নিজেকে মেলে ধরতে পেরেছেন। আর তাই কিউই একাদশের বিপক্ষে ৫৪ বলে ৮৭ রানের এক ঝঁকঝঁকে ইনিংস খেলেছেন।

অবশ্য এর আগে আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা বলতে রিশাদ হোসেন ৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। দেশের বাইরে চীনের হাংঝুতে এশিয়ান গেমসে খেলেছেন ২ ম্যাচ। স্বীকৃত টি-টোয়েন্টি, প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট ‘এ’ ক্রিকেটেও তেমন ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। সেই রিশাদ এবার নিউজিল্যান্ডে নিজের প্রস্তুতিটা যেন ভালো করেই ঝালিয়ে নিয়েছেন।

১৭ ডিসেম্বর ডানেডিনে শুরু হচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে। তার আগে লিংকনের বার্ট সাটক্লিফ ওভালে আজ ভোরে প্রস্তুতি ম্যাচে খেলেছে নিউজিল্যান্ড একাদশ ও বাংলাদেশ। এই ম্যাচে সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ঝোড়ো ব্যাটিং করেছেন রিশাদ। একের পর এক বাউন্ডারিতে কিউই বোলারদের ছন্নছাড়া করেছেন। ৫৪ বলে ১১ চার ও ৪ ছক্কায় ৮৭ রানের ইনিংসের কল্যাণেই মূলত বাংলাদেশ ৩৩৪ রান করেছে।

আন্তর্জাতিক ক্রিকেট, লিস্ট ‘এ’ ক্রিকেট, স্বীকৃত টি-টোয়েন্টিতে কোনোটিতেই অবশ্য রিশাদের ব্যাটিংয়ের তেমন অভিজ্ঞতা নেই। লিস্ট ‘এ’ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একটি করে ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৭ ম্যাচের মধ্যে ৯ ইনিংসে ব্যাটিং করেছেন। পেশাদার ক্রিকেটে সর্বোচ্চ ৯৯ রানের ইনিংস খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে।

সেই রিশাদই সাদা বলের ক্রিকেটে আজ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ব্যাটিংয়ের সুযোগ কাজে লাগিয়েছেন দারুণভাবে। ম্যাচে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ৯৯ মিনিট ব্যাটিং করেছেন তিনি। ম্যাচ শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রকাশিত এক ভিডিও বার্তায় লেগ স্পিনার বলেছেন, ‘আর ব্যাটিংয়ের ক্ষেত্রে বলব যে অনেক দিন পর একটা সুযোগ পেয়েছি লম্বা সময় ব্যাটিং করার। চেষ্টা করেছি উইকেটে থেকে রান করার জন্য।’

ব্যাটিংয়ের পাশাপাশি আজ বোলিংয়েও দুর্দান্ত ছিলেন রিশাদ। ৭.২ ওভার বোলিং করে ৫২ রান খরচ করে নিয়েছেন ৩ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সের প্রসঙ্গে বাংলাদেশের এই লেগ স্পিনার বলেন, ‘প্রথমত একটু ঠান্ডা কন্ডিশন, তো আমরা এসে দু–তিন দিন মানিয়ে নেওয়ার চেষ্টা করেছি।

ধীরে ধীরে আমরা অনুশীলন ম্যাচের দিকে গিয়েছি। অনুশীলন ম্যাচ যখন শুরু হলো, তখন ঠান্ডা আবহাওয়া মাথায় ছিল না। চেষ্টা করছি মানিয়ে নেওয়ার জন্য। যখন-তখন বোলিং করতে হতে পারে, সেই কথা মাথায় ছিল। সবকিছু নিয়ে মানসিকভাবে প্রস্তুত ছিলাম।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭