ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে লক্ষ্য অর্জন হলে শান্তি আসবে, জানালেন পুতিন


প্রকাশ: 14/12/2023


Thumbnail

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রায় দুই বছর হতে চললো। এতোদিনেও উদ্দেশ্য পূরণ হয়নি দেশটির। যুদ্ধক্ষেত্রে তেমন অগ্রগতিও নেই। এ বিষয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ানদের বলেছেন, ইউক্রেনে তখনই শান্তি প্রতিষ্ঠিত হবে, যখন আমরা আমাদের লক্ষ্য অর্জন করব।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার লক্ষ্য অপরিবর্তিত রয়েছে এবং তা অর্জন না হওয়া পর্যন্ত শান্তি আসবে না। বৃহস্পতিবার বছরের শেষ মাসে এক সংবাদ সম্মেলনে পুতিন এই মন্তব্য করেন। 

পুতিন বলেন,  ডিমিলিটারাইজেশনের ক্ষেত্রে (বেসামরিকীকরণ) তারা আলোচনা করতে চায় না। তাই আমরা সামরিক ব্যবস্থাসহ অন্যান্য পদক্ষেপ নিতে বাধ্য হই। 

পুতিন বলেছেন, যখন আমরা আমাদের লক্ষ্য অর্জন করব তখন (ইউক্রেনে) শান্তি থাকবে। আমাদের উদ্দেশ্য পরিবর্তিত হয়নি। ডিনাজিফিকেশন, ডিমিলিটারাইজেশন ও দেশটির নিরপেক্ষ অবস্থা এর মধ্যে অন্তর্ভুক্ত। এই থিমগুলো তিনি যুদ্ধের শুরু থেকেই হাইলাইট করে আসছেন।

তিনি বলেন, হয় আমরা একমত হই অথবা জোর করে সমস্যার সমাধান করতে হবে। 

পুতিন বলেন, ইউক্রেনে বর্তমানে প্রায় ৬ লাখ ১৭ হাজার রুশ সৈন্য রয়েছে, যার মধ্যে প্রায় ২ লাখ ৪৪ হাজার কে পেশাদার রুশ সামরিক বাহিনীর পাশাপাশি লড়াই করার জন্য ডাকা হয়েছে। আনুমানিক ৪,৮৬,০০০ মানুষ এখন পর্যন্ত চুক্তিভিত্তিক সৈন্য হিসেবে স্বেচ্ছায় স্বাক্ষর করেছেন।  বর্তমানে সংরক্ষণকারীদের আরও সমাবেশ করার প্রয়োজন নেই। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭