কালার ইনসাইড

দর্শক চাহিদায় ওটিটি প্লাটফর্ম, আশা বাড়ছে নির্মাতাদের থেকে


প্রকাশ: 14/12/2023


Thumbnail

ওটিটি (ওভার দ্যা টপ) একটি ডিজিটাল প্ল্যাটফর্ম, যেখানে ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিও, অডিও, এবং অন্যান্য মাল্টিমিডিয়া কন্টেন্ট দেখতে পারে। এটি কেবলমাত্র ইন্টারনেট সংযোগের পরিচালিত হয়, এই (ওটিটি) ব্যবহার করতে পারেন বিভিন্ন ডিভাইসে যেমন, যেমন স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্ট টিভি, এবং ডেস্কটপে। 

ওভার দ্যা টপ (ওটিটি) দর্শকদের প্রয়োজনীয় উপায়ে ব্যবহারকারীদের অপেক্ষার মধ্যে সামগ্রিক অভিজ্ঞতা সরবরাহ করে । এই প্লাটফর্ম ব্যবহারে ব্যবহারকারীরা তাদের নিজস্ব পছন্দের ভাষা অনুযায়ী অনুবাদ করা, শব্দ শুনতে না পারলে সাবটাইটেল সহ, সাম্প্রতিক মোড এবং ব্যবহারকারীদের পছন্দ ভিত্তিক রেকমেন্ডেশন ব্যবহার করে প্রযুক্তির মাধ্যমে আদর্শ উপায়ে ব্যক্তিগত অভিজ্ঞতা সাজাতে সাহায্য করতে পারে এই ওপেন দ্যা টপ বা (ওটিটি)।

কিছুদিন আগে দেখা গিয়েছে দর্শক দেশি-বিদেশি বিভিন্ন টেলিভিশনের ওপর নির্ভর থাকলেও বর্তমান প্রেক্ষাপটে টিভি চ্যানেলগুলো  দর্শকমুখী করতে পারছে না। দেশি-বিদেশি সব টিভি চ্যানেলের কন্টেন্ট-এর বৈচিত্র্যহীনতা, কিছু নির্দিষ্ট জনপ্রিয় তারকা অভিনেতা-অভিনেত্রীর অভিনয়ের সিরিজ, নাটক সিনেমা, দর্শকদের কাছে অস্বস্তিকর হয়ে পড়ছে। সবচেয়ে বড় বিষয় হলো অনুষ্ঠান প্রচারের সময়ে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন ক্রমাগতভাবে দর্শকদের কাছে অসহনীয় হয়ে উঠেছে। বর্তমানে দেখা যায় দর্শক বিভিন্ন টিভি চ্যানেলের স্বেচ্ছাচারিতার থেকে মুক্তি পেতে চাচ্ছে। দর্শকরা সেই অবস্থা থেকে বিকল্প প্ল্যাটফরম হিসেবে বেছে নিচ্ছে এই (ওটিটি (ওভার দ্যা টপ)। 

বিভিন্ন ভাবে (ওটিটি) প্ল্যাটফর্ম গুলোতে সেবা ও ফিচার থাকতে পারে। যেমন, অন-ডিমান্ড স্ট্রিমিং, অরিজিনাল কন্টেন্ট, মাল্টিপ্লাটফর্ম সাপোর্ট, পার্সনালাইজড রিকমেন্ডেশন, ডাউনলোড অপশন, ইত্যাদি।  যা কিনা একজন গ্রাহককে ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য উৎসাহ করে। ফলে তারা স্যাটেলাইট টেলিভিশনের দিক থেকে ধীরে ধীরে মুখ ফিরিয়ে নিয়ে এই (ওটিটি) প্ল্যাটফর্ম গুলোর দিকে বেশি ঝুঁকি হচ্ছে। আর এতে স্যাটেলাইট টিভি দর্শক বিমুখ হয়ে পড়ছেন। ক্রমাগতভাবে  স্যাটেলাইট টিভি চ্যানেল গুলো দর্শক শূন্যতার দিকে এগুচ্ছে। 

টেলিভিশন আর ওটিটি প্ল্যাটফর্ম দুটি পুরোপুরি ভিন্ন মাধ্যম বিধায় ওটিটি প্ল্যাটফর্ম আমাদের দেশের নির্মাতাদের জন্য সুফল বয়ে এনেছে, তেমন করে তার বিপরীত অসুবিধাও রয়েছে। এই ওটিটি প্লাটফর্মের মাধ্যমে নির্মাতারা তাদের কন্টেন্ট ব্রডকাস্ট করতে বিশ্বব্যাপী পাবলিক অধিগ্রহণ পেতে পারে এবং নির্মাণাধীন কাজের দরদাতাদের প্রাসঙ্গিক করতে সাহায্য করে এবং ব্যক্তিগত রেকমেন্ডেশন দিতে পারে, যা দরদাতাদের অগ্রগতির আভিজ্ঞতা তৈরি করে। নির্মাতারা তাদের কন্টেন্ট বৃদ্ধি করে তা আদান-প্রদান স্বল্প রেখে নতুন কন্টেন্ট উৎপাদন করতে পারে।

অন্যদিকে দেখা যায় এই ওটিটি প্লাটফরমগুলতে কাজ করতে গিয়ে নির্মাতারা কিছু বিপাকেও পড়তে হয়, উন্নত প্রযুক্তি এবং উচ্চ মানদণ্ড বজায় রাখতে গিয়ে নির্মাতারা মূল্যবান লাইসেন্সিং এবং মূল্য প্রদান করতে হতে পারে। আর এতে করে নির্মাতাদের কাজের  উচ্চ মানদণ্ড রক্ষা করা খুবই জরুরি, কারণ ভুল বা অক্ষম দরদাতাদের যদি কোনো কন্টেন্টের কাজ প্রদান করা হয় তবে সেই কন্টেন্ট ব্র্যান্ড করতে ক্ষতি হতে পারে।  

স্থানীয় ক্রিয়াকলাপ এবং দর্শকদের চাহিদা মোতাবেক নির্মাতারা তাদের কন্টেন্ট প্রদান করার জন্য ভাল প্রস্তুতি নিতে হবে। যাতে করে দর্শক নির্মাতাদের তৈরি নাটক, সিরিয়াল এবংকি সিনেমামুখী হয়। আর এতে করে নির্মাতাদের কাজের সাফল্যে প্রযুক্তিগত এবং ব্যবসায়িক ভাবে সুফল আনবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭