ইনসাইড বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৬ দফা দাবিতে শিক্ষার্থীদের অবস্থান


প্রকাশ: 15/12/2023


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মন্দিরের ছাউনির টিন কেটে চুরির ঘটনা ঘটেছে। এ চুরির ঘটনাকে কেন্দ্র করে সনাতনধর্মাবলম্বী শিক্ষার্থীরা ৬ দফা প্রতিবাদের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের সনাতন বিদ্যার্থী সংসদের সাধারণ সম্পাদক অমিত বিশ্বাস জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সাপ্তাহিক প্রার্থনা করতে গেলে চুরির বিষয়টি শিক্ষার্থীদের নজরে আসে।

অমিত বিশ্বাস আরও বলেন, ১ সপ্তাহ পর পর সন্ধ্যায় সাপ্তাহিক নিয়মিত প্রার্থনার অংশ হিসেবে আমরা মন্দিরে প্রার্থনা করতে যাই। মন্দিরে যাওয়ার পর  প্রার্থনার প্রয়োজনীয় ধর্মীয় গ্রন্থসহ সব সরঞ্জামাদি চুরির বিষয়টি আমরা খেয়াল করি। এর আগেও মন্দিরে প্রায় ৪ বার চুরি হয়েছে। একটা সুষ্ঠু সমাধান হোক সেটাই আমরা চাই।

অমিত দুঃখ প্রকাশ করে জানান, মন্দিরের ছাউনির টিন কেটে ২৫০টির মতো গীতা, ৪টি বেদ, ৩টি সিলিং ফ্যান, ২ টি এনার্জি বাল্ব, ২৫০টি থালা, ৩০টি গ্লাস, ২ টি বালতি, ২টি সাউন্ড বক্স ও পূজার অন্যান্য সামগ্রী চুরি হয়েছে

এদিকে চুরির ঘটনার প্রতিবাদে ধর্মাবলম্বী শিক্ষার্থীরা ৬ দফা দাবিতে ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন । পরে উপাচার্যের আশ্বাসে রাত সাড়ে ১১ টার দিকে হলে ফিরে যান তারা।

শিক্ষার্থীদের ৬টি দাবি –

১। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরের জায়গা স্থায়ীকরণ,

২। মন্দিরের জন্য স্থায়ী নিরাপত্তাকর্মী ও পুরোহিত নিয়োগ,

৩। মন্দিরে যাতায়াতের জন্য স্থায়ী রাস্তা নির্মাণ,

৪। মন্দিরকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা,

৫। আবাসিক হলে সনাতনধর্মীদের জন্য উপাসনালয় স্থাপন এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে চুরির সাথে সংশ্লিষ্ট দোষীদের শনাক্ত করে শাস্তি প্রদান ।

৬। চুরি হওয়া জিনিসপত্রের ক্ষতিপূরণ প্রদান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭