ইনসাইড পলিটিক্স

‘তালাবদ্ধ’ জাপার প্রতীক বরাদ্দের চিঠি (ভিডিও)


প্রকাশ: 15/12/2023


Thumbnail

জাতীয় পার্টি ২৮৭টি আসনে তাদের প্রার্থীদের মনোনয়ন দিয়েছে। মনোনয়ন প্রাপ্ত প্রার্থীরা শুধুমাত্র দলের মনোনয়ন সংক্রান্ত চিঠি পেয়েছেন। প্রতীক বরাদ্দ সংক্রান্ত চিঠি পাননি। আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে এই প্রতীক বরাদ্দ সংক্রান্ত চিঠি পৌঁছতে হবে। যদি প্রতীক বরাদ্দ সংক্রান্ত এই চিঠি না পৌঁছে, তাহলে আপনাআপনি জাতীয় পার্টির সমস্ত প্রার্থীদের প্রার্থীতা বাতিল হয়ে যাবে। 

নির্বাচনে আইন অনুযায়ী নিবন্ধিত কোনো রাজনৈতিক দল যদি দলীয় প্রতীক ব্যবহার করে নির্বাচন করতে চায় তাহলে তাকে দুটি কাজ করতে হবে। প্রথমত, দলীয় মনোনয়ন সংক্রান্ত চিঠি নিয়ে তাকে মনোনয়ন ফরম পূরণ করতে হবে এবং ওই মনোনয়ন ফরমে তিনি দলীয় প্রার্থী এটা উল্লেখ করতে হবে এবং এসংক্রান্ত দলের উপযুক্ত কর্তৃপক্ষের চিঠি সংযুক্ত করতে হবে। 

জাতীয় পার্টি নির্বাচন কমিশনে চিঠি দিয়ে জানিয়েছে যে, তাদের নির্বাচনের মনোনয়ন পত্র এবং প্রতীক বরাদ্দ সংক্রান্ত চিঠি দেবেন দলের চেয়ারম্যান জিএম কাদের। এ ব্যাপারে তার চিঠি চূড়ান্ত বলে বিবেচিত হবে। জাতীয় পার্টি যখন নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং মনোনয়ন চূড়ান্ত করে। মনোনয়নপত্র দাখিলের সময় তারা শুধুমাত্র মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদেরকে জাতীয় পার্টির মনোনয়ন দেওয়া হয়েছে মর্মে চিঠি দেয়। আরেকটি চিঠি প্রতীক বরাদ্দ সংক্রান্ত। সেই প্রতীক বরাদ্দ সংক্রান্ত চিঠি তাদেরকে দেওয়া হয়নি। 

জানা গেছে, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তার দলীয় কার্যালয়ে তালাবদ্ধ অবস্থায় চিঠি লিখেছেন। চিঠিতে তিনি স্বাক্ষরও করেছেন। কিন্তু কোন প্রার্থীর কাছেই এই চিঠি তিনি হস্তান্তর করেননি। চিঠির পুরোপুরি নিয়ন্ত্রণ তার কাছে। ১৬ তারিখ অর্থাৎ আগামীকালের মধ্যে যদি তিনি এই চিঠি মনোনীত দলীয় প্রার্থীদেরকে না দেন, সেক্ষেত্রে আপনাআপনি প্রার্থিতা বাতিল হয়ে যাবে। আর এজন্য যারা নির্বাচন করতে ইচ্ছুক তারা বেশ অনিশ্চয়তার মধ্যে আছেন। সারা দেশ থেকে জাতীয় পার্টির জাপা মনোনয়ন পেয়েছেন, তারা এখন ঢাকায় অবস্থান করছেন চূড়ান্ত নির্দেশনার জন্য। 

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, জাতীয় পার্টি নির্বাচনে থাকবে এবং তারা কোন সমঝোতা বা আপসের মধ্যে নেই। তারা সরাসরি নির্বাচন করতে চান। মুজিবুল হক চুন্নু ধরনের কথা বললেও জাতীয় পার্টি শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে যেতে পারে—এই গুঞ্জনও শোনা যাচ্ছে। এই গুঞ্জন এর প্রধান কারণ হল জিএম কাদের। জিএম কাদের আসলে কি করছেন বা তিনি কি ভাবছেন—এটি নিয়ে বিভিন্ন রকম কথাবার্তা শোনা যাচ্ছে।

একাধিক সূত্র বলছে, শেষ পর্যন্ত জাতীয় পার্টি নির্বাচনে থাকবে। অস্তিত্বের প্রয়োজনেই থাকতে থাকতে হবে। তবে বিভিন্ন সূত্র বলছে যে, স্বতন্ত্র প্রার্থীদের বসিয়ে না দেওয়া এবং আসন ভাগাভাগি নিয়ে সমঝোতা না হলে জাতীয় পার্টি কোন নাটকীয় সিদ্ধান্ত নিতে পারে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, জাতীয় পার্টি যদি নির্বাচনে না থাকে তাহলে বুঝতে হবে যে, কোন বাইরের শক্তি তাদেরকে নির্বাচন থেকে দূরে সরানোর জন্য জোর চেষ্টা করে সফল হয়েছে। সে ক্ষেত্রে নির্বাচন নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হতে পারে। 

তবে আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন যে, জাতীয় পার্টির শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে। অন্তত তাদের সঙ্গে আলাপ আলোচনায় আমাদের তাই মনে হয়েছে। আর যদি জাতীয় পার্টি শেষ পর্যন্ত নির্বাচনে না থাকে তাহলে তারা হবেন সবচেয়ে বড় বিশ্বাসঘাতক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭