ইনসাইড গ্রাউন্ড

মেসিকে ছাড়িয়ে গেলেন রোনালদো


প্রকাশ: 15/12/2023


Thumbnail

এক যুগেরও বেশি সময় ধরে রোনালদো নামটি ফুটবল প্রেমীদের অন্তরে গেঁথে আছে। ফুটবল দিয়ে তার দুই পায়ের নৈপুণ্য আর ক্ষিপ্র চিতা বাঘের মতো দৌঁড় এটাই তাকে স্মরণীয়, বরণীয় আর জনপ্রিয় করেছে।

ইউরোপের ফুটবল মাতিয়ে তিনি এখন সৌদি আরবে। তবে পর্তুগিজ তারকার জনপ্রিয়তায় ভাটা পড়েনি এতটুকু। সম্প্রতি গুগলের প্রকাশিত এক তালিকাও দিচ্ছে সেই বার্তাই।

গত ২৫ বছর ধরে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা ফুটবলারের তালিকা প্রকাশ করেছে গুগল। এই তালিকার শীর্ষে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। জনপ্রিয়তার ক্ষেত্রে লিওনেল মেসিকে ছাড়িয়ে মানুষের আগ্রহের শীর্ষে তিনি। ২৫ বছর পূর্তিতে চার মিনিটের একটি ভিডিওতে তালিকাটি প্রকাশ করেছে বৈশ্বিক সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। 

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে কে সেরা, এমন একটা বিতর্ক সবসময়ই ঘুরপাক খায় সামাজিক যোগাযোগমাধ্যমে। সেই আলোচনায় রোনালদোর প্রাপ্তি কিংবা মেসির অর্জন নিয়ে হয় তর্ক-বিতর্কও। তবে এবার জনপ্রিয়তার দিক থেকে বিশ্বকাপ জয়ী তারকাকে ছাড়িয়ে গেছেন সিআরসেভেন। গুগলের প্রকাশিত তালিকা অন্তত সেটাই বলছে।    

রোনালদোর পেশাদার ফুটবলে যাত্রা শুরু হয় গুগলের যাত্রা শুরুর ৪ বছর পর। তবে সিআরসেভেন আলো কেড়ে নেন ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়ার পর। গেল দুই দশকে ইতিহাসের সেরা ফুটবলারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে গিয়েও ধরে রেখেছিলেন নিজের শ্রেষ্ঠত্ব। এরপর সৌদি প্রো লিগ যোগ দিয়েছেন ৩৮ বছর বয়সী এই ফুটবলার। তবে সেখানেও থেমে নেই তিনি।

ব্যক্তিগত অর্জনের ঝুলিও ট্রফিতে পূর্ণ করেছেন রোনালদো। ৫ বার জিতেছেন ব্যালন ডি'অর। বিশ্বজুড়ে অগণিত ভক্ত থাকায় পর্তুগীজ তারকা ছাড়িয়ে গেছেন বাকি ফুটবলারদের। এদিকে, গেল ২৫ বছরে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা ক্রিকেটারদের তালিকার শীর্ষে আছেন বিরাট কোহলি। এছাড়া খেলার মধ্যে সবচেয়ে বেশি ফুটবল খেলার বিষয়ে গুগলে সার্চ করেছেন ব্যবহারকারীরা।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭