ওয়ার্ল্ড ইনসাইড

পেট্রলের দাম বাড়ায় ষাঁড়ের পিঠে চড়ে রাস্তায় যুবকের প্রতিবাদ


প্রকাশ: 15/12/2023


Thumbnail

ভারতের দিল্লিতে পেট্রোলের দাম বাড়ায় রাস্তায় ষাঁড়ের পিঠে চড়ে প্রতিবাদ করেছেন এক ব্যক্তি। তার মাথায় খরগোশের মতো একটি হেলমেট। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে এ দৃশ্য দেখা যায়। সেই ভিডিও ক্লিপটির নিচে পেট্রলের মূল্যবৃদ্ধির প্রসঙ্গ টেনে লেখা ছিল, “পেট্রোলের দাম বাড়ায় আমি সেটিকে তার জায়গা দেখিয়ে দিলাম।”

ভিডিওতে দেখা গেছে, ওই ব্যক্তি ষাঁড়ের গলায় বাঁধা দড়ির লাগাম নিজের হাতে ধরে রেখেছেন এবং ষাঁড়টিকে ঠিকঠাকভাবে হাঁটার নির্দেশনা দিচ্ছেন। 

অবশ্য নিজের এই প্রতিবাদী কর্মকাণ্ডে অনলাইনে সমালোচনার মুখেও পড়েছেন ওই ব্যক্তি। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

গত মাসে ইনস্টাগ্রামে পোস্ট করা এই ভিডিওতে এ পর্যন্ত ১ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ প্রতিক্রিয়া জানাতে লাইক ইমোজিতে ক্লিক করেছেন। আর ভিডিওটি দেখা হয়েছে ৩৮ লাখের বেশিবার। ভিডিওর নিচে অনেকে আবার মন্তব্যও করেছেন। একজন লিখেছেন, এটি পশুর প্রতি নিষ্ঠুরতা। আবার একজন বেশ অবাক হয়ে বলেছেন, ব্যস্ত রাস্তায় এমন ঘটনা, পুলিশও আটকাল না!

ভাইরাল হওয়া ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, ‘পেট্রল মেহেঙ্গা হুয়া তো আব মেনে উসকো উসকি ভি আওকাত দিখা দে (যেহেতু পেট্রল দামী হয়ে গেছে, আমি এটির জায়গা দেখিয়ে দিলাম)’। মূলত ভারতে পেট্রলের দাম ক্রমাগত বেড়ে যাওয়াকে ইঙ্গিত করে এই বিশেষ ক্যাপশন ব্যবহার করা হয়।

আরেকজন লিখেছেন, ‘পশুর প্রতি নির্যাতন বন্ধ করুন।’ কেউ একজন লিখেছেন, ‘পশুদের সম্মান প্রদর্শন করুন।’

একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, ‘ষাঁড়গুলো আপনার বসার জন্য নয়। পশুদের অপব্যবহার করা বন্ধ করুন।’ অন্য এক ব্যবহারকারী এই কাজটিকে ‘বেকার ও মানবিকতাহীন’ হিসাবে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে সমস্ত প্রাণীকে সম্মান করার প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন তিনি।

এই ভিডিও ইনস্টাগ্রামের ‘বুল রাইডার’ নামের একটি অ্যাকাউন্ট থেকে আপলোড করা হয়েছে। ইনস্টাগ্রামের এই ব্যবহারকারীর ফলোয়ার ৫০ হাজারের বেশি। তিনি প্রায়ই ব্যস্ত সড়কে ষাঁড় নিয়ে নেমে পড়েন এবং এসব ভিডিওর রিল প্রকাশ করেন।


আরেকটি ভিডিওতে দেখা যায়, হেলমেট ছাড়া কর্তব্যরত এক পুলিশ সদস্য ষাঁড়ের পিঠে সওয়ার ব্যক্তির দিকে তাকিয়ে আছেন। কিন্তু তিনি তাঁকে কিছু বলছেন না। তাঁর প্রতি পুলিশের প্রতিক্রিয়া দেখে ইন্টারনেট ব্যবহারকারীরা ইতিবাচক-নেতিবাচক দুই রকম প্রতিক্রিয়াই জানিয়েছেন।পথচারীদেরও ওই ব্যক্তির সঙ্গে সেলফি তুলতে দেখা যায়। 

প্রকাশিত ভিডিওতে ওই ব্যক্তিকে একটি শিশুকে নিয়ে ষাঁড়ের পিঠে চড়তে দেখা যায়। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭