ইনসাইড বাংলাদেশ

অহিংস প্রেমের সৃষ্টি ‘আমার সোনার বাংলা’


প্রকাশ: 16/12/2023


Thumbnail

১৯০৫ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এই সোনার বাংলার চির সবুজ শ্যামল মাটি মানুষের জীবন ধারা নিয়ে তার অসাধারণ এক প্রকৃতি প্রেমের সৃষ্টি হিসেবে যে সংগীতটি রচনা করেন, কবিগুরুর দেশাত্মবোধক সেই অমর সৃষ্টির প্রথম দশ পঙ্উক্তি 'আমার সোনার বাংলা' আমাদের জাতীয় সংগীত হিসেবে গৃহিত হয়েছে। যেখানে চিরায়ত বাংলা বাঙালির সহজ সরল আত্ম জাগরণ ও আত্ম নিবেদন মূলক স্বদেশের স্নিগ্ধ স্বরুপ পরিস্ফুটিত হয়েছে। যা আজ সুর ছন্দ লয় তালে কেবল আমাদের দেশ নয়, সারা বিশ্বে সেরা সৃষ্টি সুরের মর্যাদায় আসীন  হয়েছে। 

রবীন্দ্রনাথ স্বদেশী আন্দোলনের একজন সফল সংগঠক হয়ে সে সময়ের যুগে বঙ্গভঙ্গ প্রস্তাবের প্রতিক্রিয়ায় দেশাত্মবোধক তার এই সংগীতটি রচনা করেন । ইংরেজরা তৎকালীন ভারতের বৃহত্তম জাতি হিসেবে গড়ে উঠা বাঙ্গালিদের আলাদাভাবে বঙ্গভঙ্গের মাধ্যমে নিয়মের মাধ্যমের মধ্যে বিভক্ত করতে চেয়েছিল বিধায় রবীন্দ্রনাথ বঙ্গভঙ্গের পক্ষে ছিলেন না।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলা ফুটে উঠে একমাত্র রবীন্দ্রনাথের স্বদেশ চিন্তায়। চিরায়ত বাংলার এক অহিংস অসাম্প্রদায়ীক মানবিক  স্বাধীন বাঙালি জাতীয় জাগরণের চিন্তা। ১৯০৫ সালে আমার সোনার বাংলা সংগীতটি লেখা ও প্রচার এর পাশাপাশি তিনি বাঙালি হিন্দু-মুসলিম সাম্প্রদায়ীক ধর্মীয় সংকীর্ণ মনোভাবের উর্ধ্বে ছিলেন। 

সবার ওপর মানুষ সত্য এই মনোভাবে বাঙালি জাতীয় জাগরণে ও একে অন্যের মধ্যে ধর্মীয় সম্প্রীতি এবং ভ্রাতৃত্ববোধ রক্ষায় ১৯০৫ সালের ১৬ অক্টোবর নিজে উদ্যোগী হয়ে আয়োজন করে ছিলেন 'রাখি বন্ধন' উৎসব। রাখি বন্ধনের মূলত শ্লোগান ছিল, 'ভাই ভাই এক ঠাঁই'।

ইংরেজদের হিন্দু-মুসলিম বিভেদ নীতির বিপরীতে রবীন্দ্রনাথ হিন্দু-মুসলিম ঐক্যবদ্ধ নেতৃত্ব ও যৌথ ইচ্ছার প্রতিফলনের পক্ষে ছিলেন। রবীন্দ্রনাথ যখন ব্রিটিশ পরিকল্পিত বঙ্গভঙ্গ প্রস্তাবের বিরুদ্ধে জনমত সংগ্রহ ও জনসচেতনতা সৃষ্টির জন্য কাজ করার ক্ষেত্রে সর্বাপেক্ষা সক্রিয় ছিলেন। 

সে সময় রবীন্দ্রনাথ বেশ কয়েকটি দেশাত্মবোধক গান রচনা করেছিলেন তার মধ্যে, ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা; যে তোমায় ছাড়ে ছাড়ুক আমি তোমায় ছাড়বোনা মা; যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলোরে; আজি বংলাদেশের হৃদয় হতে কখন আপনি; বাংলার মাটি বাংলার জল অন্যতম। গানগুলি এখনো মাটি মানুষের চিন্তায় অখন্ড বাঙালিত্বের চেতনা জাগ্রত করে।

রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা গানে কোন দেশ কাল পাত্র কিংবা ধর্মীয় বিদ্বেষ অথবা কাউকে হেয়প্রতিপন্ন করার মানসিকতা কখনোই ছিল না। প্রকাশিত হয়নি উগ্রতা। সুর ও ছন্দে ঋদ্ধ হয়ে বাংলার জনগণ রক্তদিয়ে সৃষ্টি করেছে বায়ান্ন, বাষট্টি একাত্তরের পটভূমি। রবীন্দ্রনাথের এই গানে শুধু রয়েছে স্বদেশের বাস্তব চিত্ররূপে মাতৃভাষা ও সংষ্কৃতির প্রতি জাগ্রতের চেতনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭