ইনসাইড গ্রাউন্ড

আইপিএল-পিসিএলের পর পাক-ভারতও আনছে টি-টেন লিগ


প্রকাশ: 16/12/2023


Thumbnail

টি-টোয়েন্টি লিগগুলোর মধ্যে ভারতের আইপিএল বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয়। ভারতের আদলে পাকিস্তানেও চলে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগ পিএসএল।  

এবার ভারত-পাকিস্তান দুই দেশই আনছে

ক্রিকেটের নতুন ফরম্যাট টি-টেন। ইতোমধ্যে এই ফরম্যাটে লিগ আয়োজিত হয়েছে সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জিম্বাবুয়েতে। এবার সেই তালিকায় যুক্ত হতে পারে ভারত-পাকিস্তানও।

চলতি বছর প্রথম আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশ হিসেবে টি–টেন লিগ আয়োজন করেছে জিম্বাবুয়ে। এরপর থেকেই এই ফরম্যাটে লিগ আয়োজনের কথা ভাবছে বিসিসিআই ও পিসিবি। সঙ্গে যুক্ত হতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়াও।

পাকিস্তানি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, খুব শীঘ্রই একটি টি–টেন লিগ আয়োজনের কথা ভাবছে পিসিবি। তবে পাকিস্তান এককভাবে সেটা আয়োজন করতে চায় না। তারা সঙ্গে চায় ক্রিকেট অস্ট্রেলিয়াকে।

 আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্নে শুরু হবে অস্ট্রেলিয়া–পাকিস্তান বক্সিং ডে টেস্ট। ম্যাচটি দেখতে চারদিন আগে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাবেন পিসিবি প্রধান জাকা আশরাফ। সেখানে পৌঁছে সিএ কর্মকর্তাদের টি–টেন লিগ আয়োজনের প্রস্তাব দেবেন তিনি, এমনটাই জানানো হচ্ছে গণমাধ্যমের প্রতিবেদনে। 

এদিকে টি-টেন লিগ আয়োজনের কথা ভাবছে বিসিসিআইও। দেশটির গণমাধ্যমে দাবি, আগামী বছর থেকেই শুরু হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন টি-টেন প্রতিযোগিতা। বিসিসিআই সচিব জয় শাহ এই টুর্নামেন্টের রূপরেখা তৈরি করছেন বলে জানা গেছে। আইপিএলের বিপুল অর্থনৈতিক সাফল্য তাকে নতুন প্রতিযোগিতা নিয়ে আগ্রহী করে তুলেছে বলে জানা গেছে।

বিসিসিআই অবশ্য চাইলেই নতুন টি-টেন প্রতিযোগিতা শুরু করতে পারবে না। এর জন্য আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর সম্মতি প্রয়োজন তাদের। নিয়ম অনুযায়ী, বিসিসিআই আইপিএলের সমগোত্রীয় কোনো প্রতিযোগিতা শুরু করতে চাইলে, তাতে ফ্যাঞ্চাইজিগুলো আপত্তি বা প্রত্যাখ্যান করতে পারে। সূত্রের খবর, নতুন পরিকল্পনা নিয়ে ইতোমধ্যে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করেছেন জয় শাহ। নতুন প্রতিযোগিতায় দল কেনার ক্ষেত্রে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোকেই অগ্রাধিকার দেয়া হবে বলেও ধারণা করা হচ্ছে।   

তবে আরেকটি বিষয় নিয়েও চিন্তা আছে বিসিসিআইয়ের। গত ১৫ বছরে আইপিএলের যে ব্র্যান্ড ভ্যালু তৈরি করেছে সেটাকে যেকোনো মূল্যে অটুট রাখতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। ১০ ওভারের ফরম্যাটে নতুন লিগ এলে আইপিএলের গুরুত্ব কমবে কিনা সেটাও খতিয়ে দেখতে চায় তারা। 

 





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭