ওয়ার্ল্ড ইনসাইড

তীব্র গরমে অস্ট্রেলিয়া বিভিন্ন স্থানে দাবানল


প্রকাশ: 16/12/2023


Thumbnail

গরমে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে দাবানলের সৃষ্টি হয়েছে। দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মকালের টানা তাপপ্রবাহে গরমে হাঁসফাঁস করছে অস্ট্রেলিয়া। তাপপ্রবাহ ও শুষ্ক আবহাওয়ার কারণে ইতিমধ্যে দেশটির বিভিন্ন অঞ্চলে দাবানল সৃষ্টি হয়েছে।

এরই জের ধরে কয়েকটি রাজ্যে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের সংবাদমাধ্যম দ্য জাপান টাইমস খবরটি জানিয়েছে। 

স্থানীয় আবহাওয়া বিভাগ বলছে, সিডনিসহ অনেক এলাকার অবস্থা ভয়াবহ। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চল, নিউ সাউথ ওয়েলস, নর্দান টেরিটরির কিছু অংশে সতর্কতা জারি করা হয়েছে। 

দাবানলে অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ নিউ সাউথ ওয়েলস বেশি আক্রান্ত হয়েছে। জনবহুল এ প্রদেশটির ফায়ার সার্ভিস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, শনিবার প্রদেশটির বিভিন্ন এলাকায় অন্তত ৫০টি দাবানলের ঘটনা ঘটেছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম ও উত্তর অস্ট্রেলিয়াতে টানা তাপপ্রবাহের জেরে দাবানলের আশঙ্কা দেখা দিয়েছে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পশ্চিম অস্ট্রেলিয়ার ফিটজরয় শহরে ৪৬ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মকালে অস্ট্রেলিয়ায় যে গড় তাপমাত্রা থাকে, তার চেয়ে এটি ৬ ডিগ্রি বেশি।

সাউথ ওয়েলসের ফায়ার সার্ভিস সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে জানিয়েছে, ছোটো এবং মাঝারি আকৃতির হওয়ায় লোকালয় পর্যন্ত পৌঁছাতে পারেনি দাবানলগুলো। দাবানল নেভাতে ফায়ার সার্ভিসের ৭ শতাধিক কর্মী ব্যাপক পরিশ্রম করছেন।

উল্লেখ্য, উত্তর গোলার্ধের দেশগুলোতে যে সময় শীতকাল শুরু হয়, দক্ষিণ গোলার্ধের দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে সে সময় গ্রীষ্মকালে প্রবেশ করে। গ্রীষ্মে অস্ট্রেলিয়ায় দাবানল প্রায় নিয়মিত দুর্যোগের একটি। ২০১৯-২০ সালে দাবানলে অস্ট্রেলিয়ায় ৭ লাখ ৮৩ হাজার ৫৬০ বর্গকিলোমিটার এলাকা আগুনে ভস্মিভূত হয়, এ ঘটনায় নিহত হয় অন্তত ৩৩ জন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭