ওয়ার্ল্ড ইনসাইড

কুয়েতের আমির শেখ নাওয়াফ মারা গেছেন


প্রকাশ: 16/12/2023


Thumbnail

কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘খুব দুঃখের সঙ্গে জানাচ্ছি কুয়েতের  আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ আর আমাদের মধ্যে নেই। তার মৃত্যুতে আমরা শোক প্রকাশ করছি ...।’

৯১ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহের মৃত্যুর পর শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে শপথ গ্রহণ করেছিলেন। আল-সাবাহ পরিবারের মধ্যে জনপ্রিয় এ আমিরের সদা বিনয়ী আর সাদামাটা জীবনযাপনের জন্য তার বেশ সুনামও রয়েছে।

গত ২৯ নভেম্বর কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহকে হাসপাতালে ভর্তি করা হয়। কুয়েতের এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কুনা তখন জানিয়েছিল, আমিরকে ‘প্রয়োজনীয় চিকিৎসা ও পরীক্ষার জন্য’ হাসপাতালে নেয়া হয়েছে।

শেখ নাওয়াফ কুয়েতের আমির হিসেবে শপথগ্রহণ করেন ২০২০ সালের সেপ্টেম্বরে। ৯১ বছর বয়সী সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার পর তিনি এ দায়িত্ব গ্রহণ করেন।

ক্ষমতায় আসার কয়েক দশক আগে থেকেই কুয়েতের সরকারি বিভিন্ন উচ্চপর্যায়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি। ২০০৬ সালে কুয়েতের আমিরের পরবর্তী উত্তরাধিকারী হিসেবে শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহের নাম ঘোষণা করা হয়। ১৯৯০ সালে তেল সমৃদ্ধ উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে ইরাকি সৈন্যদের হামলার সময় তিনি প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭