ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের চাপে মাথা নত করল নেতানিয়াহু সরকার


প্রকাশ: 16/12/2023


Thumbnail

বাইডেন প্রশাসনের চাপের মুখে গাজা-ইসরায়েলের সীমান্তপথ কেরাম শালোম ক্রসিং খোলার অনুমোদন দিয়েছে ইসরায়েলি মন্ত্রিসভা। যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো এই অনুমোদন দেওয়া হলো। ফলে ২৩ লাখ মানুষের এই অঞ্চলে ত্রাণসহায়তা প্রবেশের পরিমাণ বাড়বে।

ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক ত্রাণসহায়তার পরিমাণ বাড়াতে নেতানিয়াহু সরকারের ওপর চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এতদিন যুক্তরাষ্ট্রের কথায় কান না দিলেও এবার মাথা নত করেছে ইসরায়েলি সরকার।  

হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর গাজার সঙ্গে সব সীমান্তপথ বন্ধ করে দেয় ইসরায়েল ও মিসর। পরে মিসর একমাত্র রাফাহ সীমান্তপথ খুললেও ইসরায়েল তাদের দুটি সীমান্তপথ বন্ধই রাখে। ফলে এতদিন রাফাহ সীমান্তপথ দিয়ে গাজায় ত্রাণ নিয়ে মাত্র ১০০ ট্রাক প্রবেশ করছিল, যা প্রয়োজনের তুলনায় খুবই স্বল্প।

শুক্রবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, গাজায় মানবিক ত্রাণ সহায়তা প্রবেশের জন্য ইসরায়েলের কেরাম শালোম ক্রসিং পুনরায় চালু করার অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে মন্ত্রিসভা। হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে গাজায় প্রতিদিন ২০০ ট্রাক ত্রাণসহায়তা প্রবেশের সহায়তা করবে তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অব্যাহত চাপ এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েল সফর শেষের কয়েক ঘণ্টা পর এই বিবৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

ইসরায়েল সরকারের এই সিদ্ধান্তকে উল্লেখযোগ্য পদক্ষেপ বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে সাম্প্রতিক ফোনালাপে এই বিষয়টি উত্থাপন করেছেন। আমার দুদিনের ইসরায়েল সফরের সময়ও এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ঢুকে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় নিয়ে আসে হামাস। এই দিনই হামাসকে নির্মূল করতে যুদ্ধ ঘোষণা করে নেতানিয়াহু সরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭