ওয়ার্ল্ড ইনসাইড

অবশেষে ‘নিখোঁজ’ নাভালনিকে নিয়ে মুখ খুলল রাশিয়া


প্রকাশ: 16/12/2023


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ‍ও বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি গেল ১০ দিন কারাগার থেকে নিখোঁজ ছিলেন। এ সময় নাভালনির কোন আইনজীবী তার সঙ্গে দেখা করতে পারেরনি। তার অবস্থান সম্পর্কে অজ্ঞাত ছিল আইজীবীরা। অবশেষে এই বিরোধীদলীয় সাজাপ্রাপ্ত নেতার অবস্থার কথা প্রকাশ করেছে কারা কর্তৃপক্ষ।  

রুশ কারা কর্তৃপক্ষ জানিয়েছে, নাভালনিকে অন্য একটি কারাগারে নেওয়া হচ্ছে। তিনি সেখানে পৌঁছালে সে তথ্য প্রকাশ করা হবে। 

জানা যায়, রাশিয়ার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে আছে বহু কারাগার। থাকা কারাগারে বন্দিদের ট্রেনে করে নেওয়া হয়। এই বন্দি স্থানান্তরে কয়েক সপ্তাহ লেগে যায়। এই সময়টাই তাদের অবস্থান ও স্বাস্থ্য সম্পর্ক কোনো তথ্য পাওয়া যায় না।

নাভালনি আইকে-৬ কারাগারে সাড়ে ১১ বছরের সাজা খাটছিলেন। কারাগারটি অবস্থিত মস্কো থেকে ২৩৫ কিলোমিটার পূর্বে ভ্লাদিমির অঞ্চলে। গত আগস্টে আরেকটি ফৌজদারি মামলায় তাকে আরও ১৯ বছরের কারাদণ্ড দেয় রাশিয়ার একটি আদালত। এরপর তাকে আরেকটি কারাগারে স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়। 

নাভালনির সহযোগীরা ধারণা করছিলেন, তাকে রাশিয়ার সবচেয়ে কঠোর কারা ব্যবস্থা হিসেবে পরিচিত বিশেষ রিজিম কলোনিতে সরিয়ে নেওয়া হতে পারে। এই ধরনের কারাগার রাশিয়ায় ৩০টির মতো রয়েছে।

নাভালনির সহযোগীরা বলেছেন, গত ৬ ডিসেম্বর থেকে নাভালনির সঙ্গে আইনজীবীরা দেখা করতে পারছেন না। এ কারণে তার অবস্থান নিয়ে তাদের মাঝে শঙ্কা দেখা দিয়েছে।

সোটা ডট ভিশন নামে রাশিয়ার একটি অনলাইন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবার আদালতে নাভালনির ওপর একটি নোট পেশ করেছে ভ্লাদিমির অঞ্চলের কারা কর্তৃপক্ষ। ওই নোট অনুযায়ী, আদালতের রায় মেনে ভ্লাদিমির অঞ্চলের বাইরে অবস্থিত সংশোধনী কেন্দ্রের উদ্দেশে আইকে-৬ কারাগার ত্যাগ করেছেন নাভালনি। বর্তমান আইন মেনে সেখানে তিনি পৌঁছালে তা জানিয়ে দেওয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭