ওয়ার্ল্ড ইনসাইড

ভুলবশত নিজেদের ৩ জন জিম্মি নাগরিককে হত্যা করেছে ইসরায়েল


প্রকাশ: 16/12/2023


Thumbnail

ভুলবশত হামাসের হাতে জিম্মি ৩ ইসরায়েলি নাগরিককে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। ভুলবশত হামলায় হত্যা করার কথা স্বীকার করেছে ইসরায়েলি সেনাবাহিনী। শুক্রবার রাতে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিহতরা হলেন ইয়োতাম হাইম (২৮), সামের তালালকা (২২) এবং অ্যালোন শামরিজ (২৬)।

বৃহস্পতিবার গাজার উত্তরাংশে শেজাইয়া এলাকায় হামাস যোদ্ধাদের সঙ্গে সংঘাতের সময় স্থলবাহিনীর সেনাদের গুলিতে এই তিনজন নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলেরর প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, 'তিন জিম্মিকে হুমকি ভেবে হত্যা করেছে সেনারা। এ ঘটনার সম্পূর্ণ দায় নিচ্ছে আইডিএফ এবং ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।' ইসরায়েলের সশস্ত্র বাহিনী এমন মর্মান্তিক দুর্ঘটনার জন্য গভীর দুঃখ প্রকাশ করেছে। 

আইডিএফ আরও বলেছে, ‘নিহতদের পরিবারের প্রতি আইডিএফের পক্ষ থেকে গভীর শোক জানানো হচ্ছে। আমাদের এই অভিযানের লক্ষ্য সব জিম্মিকে নিরাপদে ফিরিয়ে আনা।’

এদিকে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু তিন জিম্মির মৃত্যুকে ‘একটি ‘করুণ ট্রাজেডি’ হিসেবে বর্ণনা করেছেন। এছাড়া, হোয়াইট হাউস ঘটনাটিকে ‘দুঃখজনক ভুল’ হিসেবে অভিহিত করেছে।

এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে নেতানিয়াহু বলেন, 'ইসরায়েলের সকল জনগণের পাশাপাশি আমি গভীর দুঃখের সঙ্গে মাথা নত করছি যে, আমাদের তিন প্রিয় সন্তান যাদের অপহরণ করা হয়েছিল, তাদের মধ্যে ইয়োতাম হাইম, সামের তালালকা এবং অ্যালোন শামরিজ, তাদের মৃত্যুতে শোক প্রকাশ করছি।'

এদিকে এসব জিম্মি নিহতের ঘটনায় তেল আবিবে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। তিন জিম্মির নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে তেল আবিব শহরে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে শত শত মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীরা ইসরায়েলি পতাকা হাতে নিয়ে গাজায় এখনো জিম্মি ১২৯ জনের মুক্তির দাবি জানায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭