ওয়ার্ল্ড ইনসাইড

লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করল ড্যানিশ শিপিং কোম্পানি


প্রকাশ: 16/12/2023


Thumbnail

লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে ডেনমার্কের শিপিং কোম্পানি মেয়ার্স্ক। সম্প্রতি লোহিত সাগরে বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলার পর প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত জানাল।

হুতিরা ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে সমর্থন দিচ্ছে। হামাসের সমর্থনে লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজগুলোকে হামলা করার হুমকি দিয়েছে তারা। বেশ কয়েকটি জাহাজে ইতোমধ্যে হামলা চালিয়েছে গোষ্ঠীটি। যার ফলে এ সিদ্ধান্ত নিতে হল বিশ্বের সবচেয়ে বড় শিপিং কোম্পানিগুলোর অন্যতম এ কোম্পানিটিকে।

বিবিসিকে এক বিবৃতিতে মেয়ার্স্ক জানিয়েছে, ‘এপথে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোর ওপর সাম্প্রতিককালে যেসব হামলা হচ্ছে তা উদ্বেগজনক এবং নাবিকদের নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে তা গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে’

কোম্পানিটি জানিয়েছে, বৃহস্পতিবার তাদের মেয়ার্স্ক জিব্রালটার কন্টেইনার জাহাজ বাব- আল-মান্দেব প্রণালীতে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হতে হতে বেঁচে গেছে এবং শুক্রবার আরেকটি কন্টেইনার জাহাজ হামলার নিশানা হয়েছে। এ ঘটনার পর ওই অঞ্চলে মেয়ার্স্কের সব জাহাজকেই বাব-আল-মান্দেব প্রণালী পাড়ি দিতে নিষেধ করেছে তারা। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যাত্রা বন্ধ রাখতে বলা হয়েছে।

বাব-আল-মান্দেব লোহিত সাগর ও এডেন উপসাগরকে সংযোগকারী ২০ মাইল চওড়া একটি প্রণালী। এটি ‘গেট অব টিয়ারস’ নামেও পরিচিত। আরব উপদ্বীপের ইয়েমেন এবং আফ্রিকা উপকূলের জিবুতি ও ইরিত্রিয়ার মধ্যে এই প্রণালী অবস্থিত। তেল ও জ্বালানির চালান নিয়ে যাওয়ার জন্য লোহিত সাগর বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল পথ।

লোহিত সাগরের রুটে প্রতিবছর প্রায় ১৭ হাজার জাহাজ চলাচল করে এবং এ পথে বিশ্বের ১০ শতাংশ বাণিজ্য হয়। ভারত মহাসাগর অভিমুখী কিংবা সেখান থেকে আসা যে কোনও জাহাজকে সুয়েজ খাল পাড়ি দিতে হলে এপথে আসতেই হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭